শুধু ওষুধ-দুধে নয়, যে ৫ খাবারে হাড়ে আসবে প্রাণ, কমবে ব্যথা!

লাইফস্টাইল ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৩:১৮, রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন
শুধু ওষুধ-দুধে নয়, যে ৫ খাবারে হাড়ে আসবে প্রাণ, কমবে ব্যথা!

ছবি: প্রতীকী

বর্তমানে অনেক মানুষ হাড়ের সমস্যায় ভোগেন। বেশিরভাগ ক্ষেত্রে ভিটামিন ডি শরীরে পর্যাপ্ত পরিমাণে থাকে না বলেই এই সমস্যা হয়। এক্ষেত্রে খেতে পারেন মাশরুম, সয়া মিল্ক থেকে শুরু করে অন্যান্য খাবার।

ভিটামিন ডি আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজন। দেখা গেছে যে বহু মানুষের শরীরেই রয়েছে এই ভিটামিনের ঘাটতি।

ভিটামিন  ডি এর ঘাটতি থাকলে হাড়ে সমস্যা হয়। এমনকী দেখা গেছে যে খুব কম বয়স থেকেই এই সমস্যা তৈরি হয়ে যায়। এক্ষেত্রে কিছু খাবার অবশ্য রয়েছে যা শরীরে ভিটামিন ডি মজুত করতে পারে। তাই সেই বিষয়টির দিকে অবশ্যই তাকাতে হবে।

এই প্রসঙ্গে কলকাতার ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স প্রধান পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার বলেন, আগে বেশিরভাগ সময় দেখা যেত যে বেশি বয়সে গিয়ে মানুষের শরীরে ভিটামিনের ঘাটতি হচ্ছে। তবে এখন ব্যাপারটা তেমন নেই। বর্তমানে ছোট বয়স থেকেও এই সমস্যা দেখা দেয়। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি মাথায় রাখতে হবে।

মীনাক্ষী মজুমদার আরো জানান, সাধারণত সূর্যের আলোই হলো ভিটামিন ডি-এর উৎস। দেখা গেছে যে ভিটামিন ডি শরীরে বাড়াতে চাইলে আপনাকে রোদে দাঁড়াতে হবে। সকালে উঠে কিছুটা সময়, মোটামুটি ২০ মিনিট দাঁড়ান রোদে। তবেই সুস্থ থাকতে পারেবন।

তবে কিছু খাবারেও থাকে ভিটামিন। এই পরিস্থিতিতে দুধ ও দুগ্ধজাত খাবারে ভিটামিন ডি রয়েছে। তবে এছাড়াও কিছু খাবারে থাকে ভিটামিন ডি। আসুন জানা যাক ভিটামিন ডি সমৃদ্ধ খাবার সম্পর্কে-

১. ভিটামিন ডি থাকে মাশরুম

মীনাক্ষী মজুমদার বলেন, আসলে মাশরুম খুব ভালো একটি খাদ্য। এরমধ্যে রয়েছে প্রচুর ভিটামিন ও মিনারেল। এছাড়াও দেখা গেছে যে মাশরুমে ভালো পরিমাণে ভিটামিন ডি থাকে। এক্ষেত্রে ১০০ গ্রাম মাশরুমে থাকে প্রায় ২৩০০ আইইউ ভিটামিন ডি। তাই এই খাবারটি অবশ্যই পাতে রাখার কথা ভাবতে হবে।

​২. সয়া মিল্কে থাকে ভিটামিন ডি

মীনাক্ষী মজুমদার জানান, আসলে সয়া মিল্ক খেতে দারুণ। এই খাবারে রয়েছে অনেকটা প্রোটিন। তাই এই খাবার যেকোনো মানুষ খেতে পারেন। এই প্রোটিন শরীরের পক্ষে ভালো। এছাড়াও দেখা গেছে যে নিয়মিত সয়া মিল্ক খেলে শরীরে ভিটামিনের ঘাটতি কমে। এছাড়া আপনি টোফু খেতে পারেন। তবেই সুস্থ থাকতে পারবেন।

​৩. চিংড়ি মাছেও থাকে ভিটামিন ডি

মীনাক্ষী মজুমদারের কথায়, আসলে চিংড়ি মাছেও ভালো পরিমাণে থাকে ভিটামিন ডি। চিংড়ি মাছ হলো দারুণ এক খাদ্য। এই খাদ্যটির মধ্যে রয়েছে ভালো পরিমাণে প্রোটিন। এবার দেখা গিয়েছে যে চিংড়িতে রয়েছে অনেকটা ভিটামিন ডি।। এই ভিটামিন শরীর ঠিক করতে পারে।

​৪. ডিমের কুসুম কিন্তু ভিটামিন ডি-তে ভরপুর

মীনাক্ষী মজুমদার বলেন, ডিম হলো কম পয়সায় একটি পুষ্টিকর খাবার। এই খাবারটি সকলের জন্যই দারুণ উপকারী। এবার দেখা গিয়েছে যে ডিম খেলে বহু সমস্যার সমাধান হয়ে যেতে পারে। এক্ষেত্রে ডিমের কুসুমে রয়েছে অনেকটা পরিমাণে ভিটামিন। এমনকী জরুরি খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়া আছে ভিটামিন ডি।

​৫. দানাশস্যতেও কিন্তু ভিটামিন ডি থাকে

মীনাক্ষী মজুমদার জানান, আমাদের ভাত, ডাল, ওটস, ডালিয়া, আটার মতো খাবারে কিন্তু ভালো পরিমাণে ভিটামিন ডি রয়েছে। তাই এই খাবারগুলো নিয়মিত খেলেও শরীরে পৌঁছে যায় ভিটামিন ডি। এবার এই খাবার খাওয়ার চেষ্টা করুন। তবেই ভালো থাকবেন।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়