আত্মপ্রচারণার যে নিদারুণ লজ্জাকর নাটক মঞ্চস্থ হচ্ছে...

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৫:৫১, সোমবার, ২৭ জুন, ২০২২, ৩০ শ্রাবণ
আত্মপ্রচারণার যে নিদারুণ লজ্জাকর নাটক মঞ্চস্থ হচ্ছে...

ফাইল ছবি

ভয়াবহ দুর্যোগ আর মানুষের নিদারুণ দুর্ভোগ নিয়ে লঘু কথা বলা বা মশকরা করা যায় না। কিন্তু সিলেটের স্মরণকালের সেরা প্লাবনকে উপলক্ষ করে ফেসবুক, ইউটিউবসহ নানা মিডিয়ার উৎসব এবং কতিপয় মানুষ, গোত্র, সংঘ,সামাজিক-রাজনৈতিক সংগঠনের আত্মপ্রচারণার যে নিদারুণ, হাস্যকর, কৌতুক, লজ্জাকর নাটক মঞ্চস্থ হচ্ছে তা দেখে ঘৃণায় আবারও নিজের মুখ লুকোতে ইচ্ছে করছে।

নাটকের পাত্র-পাত্রীরা দলবেঁধে কখনো নিজেদের পরিচিত জার্সি পরে, ঢাউস সাইজ ব্যানার নিয়ে, জলের মধ্যে কিম্ভূতকিমাকার পোশাক (যে পোশাকে নিজেকেই সামলানো যায়না) পরে উদ্ধার কর্ম বা ত্রাণ বিতরণের নামে ফটোসেশন করছে। এও দেখলাম যে হাত-পা ছাড়িয়ে জলে ভেসে আসা লাশের অভিনয় ও ভবিষ্যতে কাজে লাগার ডকুমেন্টও তৈরি  করছে অনেকে।

আরও দেখলাম, কে কত কোটি টাকা বা টাকার কত বাক্স দুর্গত এলাকায়  নিয়ে গেছেন, কিম্বা কত ঘণ্টায় দরদী জনগণ কত লক্ষ টাকা তাদের ত্রাণ ফান্ডে জমা করেছেন।

বিভিন্ন মাধ্যমের দৌলতে যেমন দুর্গত এলাকার খবর ও দুর্ভোগের অবস্থা  দ্রুত সবার কাছে পৌঁছে দ্রুততম  সময়ে ব্যবস্থা নেয়া যায়, তেমনি মাধ্যমগুলোর সুযোগ নিয়েই মানুষকে বোকা বানানো এবং ঢাকঢোল পিটিয়ে নিজেদের জাহির করা যায়। আসুন আমরা ঢাক ঢোল না পিটিয়ে নিভৃতভাবে বন্যাদুর্গত জনগণের সেবা করে যাই।

মানুষকে উৎসাহ প্রদানের জন্য প্রচারের প্রয়োজন আছে। তবে সেটা যেন লোকদেখানো প্রচার না হয়।

কি বিচিত্র বিজ্ঞান আর বিজ্ঞানের যুগের স্বার্থপর অভিনেতা মানুষগুলো!

আল্লাহ আমাদের সকলকে সৎকর্ম করার তৌফিক দান করুন। আমিন।

-জয়নাল আবেদিন

(ফেসবুক পোস্ট থেকে)

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়