বাদ পড়াদের ফেরাতে জিএম কাদেরকে রওশনের আদেশ

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: রাত ০৮:৪১, বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন
বাদ পড়াদের ফেরাতে জিএম কাদেরকে রওশনের আদেশ

বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও জাপা চেয়ারম্যান জিএম কাদের

বহিষ্কার হওয়া, অব্যাহতি পাওয়াসহ বাদ পড়া নেতাদের দলীয় পদে ফেরাতে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদেরকে আদেশ দিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। দলীয় গঠনতন্ত্রের বিভিন্ন ধারাও 'স্থগিত করে' আজ বুধবার তিনি এ চিঠি দিয়েছেন জাপা চেয়ারম্যানকে।

যদিও জাপা বলেছে দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদের চিঠির বৈধতা নেই। দলীয় গঠনতন্ত্রের কোনো ধারা, উপধারা স্থগিত বা বাতিলের ক্ষমতা রওশন এরশাদের নেই।

থাইল্যান্ডে চিকিৎসাধীন রওশন এরশাদ বিরোধীদলীয় নেতার প্যাডে এ চিঠি দিয়েছেন। তাঁর রাজনৈতিক সচিব গোলাম মসিহ জানিয়েছেন, জাপা চেয়ারম্যানকে চিঠি দেওয়া হয়েছে।

২০ সেপ্টেম্বর স্বাক্ষরিত এ চিঠিতে রওশন এরশাদ বলেছেন, নবম কাউন্সিলে অনুমোদিত জাপার গঠনতন্ত্রের ২০ ধারার ২ উপধারাগুলোর অপব্যবহার করা হচ্ছে। এসব ধারা উপধারা দেশের সংবিধান পরিপন্থী। এই উপধারার অব্যবহার করে বিনা নোটিশে দলের নেতাদের বহিষ্কার, অব্যাহতি দিচ্ছেন জাপা চেয়ারম্যান। যা দলের নেতাকর্মীদের রাজনৈতিক, গণতান্ত্রিক ও সাংবিধান অধিকার ক্ষুণ্ন করছে। জাপার লাখ লাখ নেতাকর্মী এই ধারা বাতিল চায়।

জাপার অভিভাবক হিসেবে আগামী সম্মেলন এসব ধারা স্থগিতের ঘোষণা দেন রওশন এরশাদ।

মশিউর রহমান রাঙ্গা, সাবেক এমপি জিয়াউল হক মৃধা, সাবেক মন্ত্রী এমএ সাত্তার ও প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন খান, জাফর ইকবাল সিদ্দিকী, ফখরুজ্জামান জাহাঙ্গীর, কাজী মামুনুর রশীদসহ দল থেকে বহিস্কার হওয়া ও অব্যহতি পাওয়া সব নেতাকে আগের পদে পুনর্বহাল করতে জিএম কাদেরকে নির্দেশ দিয়েছেন রওশন এরশাদ।

দিনবদলবিডি/এইচএআর

সর্বশেষ

পাঠকপ্রিয়