চলতি সপ্তাহে রাতের আকাশে দ্যুতি ছড়াবে গোলাপি রঙের স্ট্রবেরি মুন

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: রাত ১২:১৯, সোমবার, ২০ জুন, ২০২২, ১৫ আষাঢ়

কোটি কোটি নক্ষত্রের মাঝে রাতের আকাশকে সৌন্দর্যমণ্ডিত করতে একটি চাঁদই যথেষ্ট। তবে আমরা সাধারণত রুপালি চাঁদের সঙ্গে পরিচিত হলেও প্রকৃতি কখনো কখনো তার সৌন্দর্য আরো বাড়িয়ে তোলে আপন খেলায়। যার একটি অংশ হলো স্ট্রবেরি মুন বা গোলাপি চাঁদ।

সম্প্রতি নাসা জানিয়েছে, রবিবার থেকে বুধবার পর্যন্ত রাতের আকাশে জ্বলজ্বল করবে রুপালি নয়, স্ট্রবেরি বা গোলাপি রঙের এই বিশেষ চাঁদ। তবে এই বিশেষ চাঁদ স্বাভাবিক আকারের চেয়ে বেশ বড় হয়েই আমাদের চোখে ধরা দেবে।

আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রির অ্যাস্ট্রোফিজিসিস্ট জ্যাকলিন ফাহার্টি বলেছেন, চাঁদ দেখার আদর্শ সময় হলো যখন এটি উঠবে বা অস্ত যাবে তখন। এই সময় খালি চোখে এই চাঁদকে স্বাভাবিকের চেয়ে বড় দেখাবে।

সাধারণত জুন মাসের দিকে পূর্ণিমার সময় এই বিশেষ চাঁদ দেখতে পাওয়া যায়। প্রতি বছর জুন মাসে চাঁদ নিজের কক্ষপথে ঘোরার সময় পৃথিবীর একদম কাছে চলে আসে। তাই স্বাভাবিক আকারের চাঁদ থেকে এই বিশেষ চাঁদ খানিকটা বড় আকারের হয়ে থাকে।

ইউরোপে এই চাঁদ হানি মুন বা মিড মুন নামেও পরিচিত। বিশেষ এই পূর্ণিমা চাঁদের দৃশ্য মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ অর্ধেক এবং দক্ষিণ-পশ্চিমে হবে। এদিকে আবহাওয়াবিদ জিন নরম্যান বলেছেন, সপ্তাহের শুরুতে উত্তর-পূর্ব এবং গ্রেট লেক অঞ্চলের মধ্য দিয়ে কয়েকটি দুর্বল ঝড় বয়ে যাবে। মেঘলা পরিস্থিতির কারণে এ মহাজাগতিক দৃশ্যের পরিষ্কার ছবি সংগ্রহ করা কঠিন হতে পারে।

এ মাসে গোলাপি রঙের এই স্ট্রবেরি মুনের পরও আরো ৬টি বিশেষ চাঁদ দেখার সুযোগ পাবে পৃথিবীবাসী। যেমন জুলাইয়ের ১৩ তারিখে বাক মুন, আগস্টের ১১ তারিখে স্টারজান মুন, সেপ্টেম্বরের ১০ তারিখে হারভেস্ট মুন, অক্টোবরের ৯ তারিখে হানটার মুন, নভেম্বরের ৮ তারিখে বিভার মুন এবং ডিসেম্বরের ৭ তারিখে কোল্ড মুন।

দিনবদলবিডি

সর্বশেষ

পাঠকপ্রিয়