রোববার

১৩ জুন ২০২১


৩০ জ্যৈষ্ঠ ১৪২৮,

০২ জ্বিলকদ ১৪৪২

দিন বদল বাংলাদেশ

বাংলাদেশ বিদেশি শেয়ার বিনিয়োগকারীদের জন্য ‘গোপন রত্ন ভাণ্ডার’: এইচএসবিসি

ব্যবসা-বাণিজ্য ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ১০ জুন ২০২১   আপডেট: ১৪:৫২, ১০ জুন ২০২১
বাংলাদেশ বিদেশি শেয়ার বিনিয়োগকারীদের জন্য ‘গোপন রত্ন ভাণ্ডার’: এইচএসবিসি

সংগৃহীত ছবি

এইচএসবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের স্টক মার্কেটে বিনিয়োগকারীদের বৈচিত্রপূর্ণ সুযোগ রয়েছে। স্টক মার্কেটে বাংলাদেশ সরকারের তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোতে 'গোপন রত্ন' থাকার সম্ভাবনা রয়েছে বলে তারা মনে করে।

দক্ষিণ এশিয়ার এই দেশটির দুটি স্টক এক্সচেঞ্জ রয়েছে - ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ। বাংলাদেশের বাজার মূলধন এবং তারল্যে শীর্ষে থাকা ৩০ তালিকাভুক্ত সংস্থা ডিএস ৩০ সূচকে রয়েছে, যা গত ১২ মাসে ৬৫ শতাংশের বেশি বেড়েছে।

এই মাসে প্রকাশিত একটি প্রতিবেদনে এইচএসবিসি বলেছে, পাঁচ বছর আগে ভিয়েতনামের স্টক মার্কেট যে অবস্থায় ছিলো বর্তমানে বাংলাদেশ সেই অবস্থায় রয়েছে। ব্যাংকটি বলেছে যে ভিয়েতনামের সাথে ব্যবধান কমাতে বাংলাদেশ বেশ ভালো জায়গায় অবস্থান করছে।

এটি ভিয়েতনামের তুলনায় বৈশ্বিক ম্যাক্রো এবং ইক্যুইটি থিমগুলোর সঙ্গে কম সম্পর্কযুক্ত এবং বিশ্লেষকদের কাছ থেকে অনেক কম মনোযোগও পেয়েছে, গোপন রত্নের সন্ধানকারী বিনিয়োগকারীদের জন্য এটি হতে পারে বড় সুযোগ।

বাংলাদেশের বাজার তুলনামূলকভাবে ছোট, তরল এবং অ্যাক্সেসযোগ্য নয়, তবে এইচএসবিসি মতে এর বাজার মূলধন-থেকে-জিডিপি অনুপাত ১৪ শতাংশ। 

প্রশ্ন উঠে ক্রমবর্ধমান মূল্যস্ফীতি কত দিন স্থায়ী হবে? এর জবাবে স্কোয়াওক বক্স এশিয়াকে মঙ্গলবার এইচএসবিসির আসিয়ান এবং আশপাশের বাজারের ইক্যুইটি বিশেসজ্ঞ দেবেন্দ্র জোশী বলেন, বাজারটি তারল্যপ্রধান (illiquid), তবে সেখানে সুযোগ রয়েছে। 

এইচএসবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের শেয়ার বাজারে তিন শতাধিক তালিকাভুক্ত প্রতিষ্ঠান রয়েছে।  এর মধ্যে মাত্র ৭ টি শেয়ারের বাজার মূলধন ১ বিলিয়ন ডলারের বেশি।  ডিএসইএক্স সূচককে দীর্ঘদিন ধরে আর্থিক সংস্থাগুলোর প্রাধান্য ছিলো। তবে বর্তমানে খাদ্যপণ্য এবং স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের প্রাধান্য বাড়ছে।

দিনবদলবিডি/এইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়