শুক্রবার

০৬ আগস্ট ২০২১


২২ শ্রাবণ ১৪২৮,

২৫ জ্বিলহজ্জ ১৪৪২

দিন বদল বাংলাদেশ

লালবাগের পোস্তায় ট্রাকে ট্রাকে চামড়া আসছে 

ব্যবসা-বাণিজ্য ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৪, ২১ জুলাই ২০২১  
লালবাগের পোস্তায় ট্রাকে ট্রাকে চামড়া আসছে 

সংগৃহীত ছবি

রাজধানীর লালবাগের পোস্তায় ট্রাকে ট্রাকে কোরবানির পশুর চামড়া আসতে শুরু করেছে। দুপুরের পর থেকে এ এলাকায় চামড়া আসা শুরু করেছে বলে স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছেন। বাজারে আগের বছরের চেয়ে কিছুটা স্বস্তি রয়েছে বলেও জানান তারা।

আজ (বুধবার) বিকেলে রাজধানীর পোস্তা এলাকা ঘুরে দেখা যায়, কোরবানির পশুর চামড়া নিয়ে কিছুক্ষণ পরপরই ট্রাক ঢুকছে। এছাড়া পিকআপ, ভ্যান ও রিক্সাযোগেও নিয়ে আসা হচ্ছে। 

চামড়া ব্যবসায়ীরা জানান, কাঁচা চামড়া কিনতে হচ্ছে প্রতি বর্গফুট ৪০ টাকা দরে। এ এলাকায় চামড়া বিক্রি করতে মাদরাসা শিক্ষার্থীরাও আসছেন। তারা বলছেন, আগের দুই বছরের তুলনায় এবার বাজারে কিছুটা স্বস্তি ফিরেছে।

পোস্তায় চামড়া নিয়ে আসা রাজধানীর শহীদ নগর এলাকার দারুল আরকাম মাদরাসার শিক্ষার্থী মো. দেলোয়ার হোসেন বলেন, এবার চামড়ার বাজার একটু ভালো বলেই মনে হচ্ছে।

নারায়ণগঞ্জের ভুলতা এলাকা থেকে আসা মৌসুমি চামড়া বিক্রেতা মো. সাইফুল ইসলাম বলেন, আমি ১৪০টি চামড়া নিয়ে এসেছি। সাড়ে ৭০০ টাকা দরে বিক্রি করলাম। দাম আগের মতোই আছে। গতবার এর চেয়ে একটু কম ছিল।

পোস্তার স্থানীয় চামড়া ব্যবসায়ী হাজী কামাল বলেন, সাধারণ সময়ে প্রতি বর্গফুট লবণজাত চামড়া ৪০-৪৫ টাকা দরে বিক্রি করি। আজ কাঁচা চামড়া কিনতে হচ্ছে প্রতি বর্গফুট ৪০ টাকা দরে। আগের বছর যে চামড়াগুলো ৫০০ টাকায় কিনেছিলাম, এবার সেগুলো কিনতে ৬০০ থেকে ৭০০ টাকা গুনতে হচ্ছে।

অন্য এক ব্যবসায়ী আফতাব বলেন, এখন আর আগের মতো চামড়া আসে না। ৩০ টাকা দরে কিনতে পারলে লবণজাত চামড়া ৪৫ টাকায় বিক্রি করতে পারতাম। কিন্তু কাঁচা চামড়া কিনতে হচ্ছে ৪০ টাকা দরে। অন্যান্য বছর বিকেল পাঁচটার মধ্যে তিন থেকে -চারশটি চামড়া কিনতে পারতাম। কিন্তু এ বছর কিনতে পেরেছি মাত্র ১৫০টি চামড়া। দেখা রাত পর্যন্ত কী হয়।

দিনবদলবিডি/এইচ

পাঠকপ্রিয়