শনিবার

২৮ মে ২০২২


১৫ জ্যৈষ্ঠ ১৪২৯,

২৬ শাওয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

করোনার মুখে খাওয়ার ওষুধ বাজারে আনল ইনসেপ্টা

ব্যবসা-বাণিজ্য ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২০ জানুয়ারি ২০২২  
করোনার মুখে খাওয়ার ওষুধ বাজারে আনল ইনসেপ্টা

ইনসেপ্টা

করোনাভাইরাস (কোভিড-১৯) এর চিকিৎসার জন্য ফাইজারের মুখে খাওয়ার অ্যান্টিভাইরাল ওষুধ প্যাক্সলোভিড বাজারে আনার ঘোষণা দিয়েছে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস। এরইমধ্যে কোম্পানিটি এ ওষুধ বাজারজাত শুরু করেছে।

বুধবার (১৯ জানুয়ারি) ইনসেপ্টার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওষুধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ) প্রাপ্তবয়স্ক ও ১২ বছর বা তার বেশি বয়সী শিশুদের মৃদু থেকে মাঝারি করোনা (কোভিড-১৯) সংক্রমণের চিকিৎসার জন্য ওষুধটির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এর আগে গত ২২ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ইউএস এফডিএ) কোভিড-১৯ চিকিৎসার জন্য মুখে খাওয়ার প্রথম ওষুধ হিসেবে এ ওষুধকে জরুরি ব্যবহারের অনুমোদন দেয়।

অ্যান্টিভাইরাল ওষুধটি উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যু প্রতিরোধে প্রায় ৯০ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। এ ছাড়া ওষুধটি করোনাভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়া ধরন অমিক্রনের বিরুদ্ধেও কার্যকর। জুপিটাভির নামে এ ওষুধ বাংলাদেশে বাজারজাত করা হচ্ছে। এ ওষুধ চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী সেবন করতে হবে বলে জানিয়েছে ইনসেপ্টা।

করোনার উপসর্গ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গেই মুখে খাওয়ার ওষুধ গ্রহণ শুরু করতে হয়। এতে গুরুতর অসুস্থতা ও হাসপাতালে ভর্তি হওয়ার বিষয়টি এড়ানো সম্ভব। বিশ্বজুড়ে করোনা মহামারি শুরুর পর থেকেই এ ধরনের ওষুধের জন্য অপেক্ষা করা হচ্ছিল। দীর্ঘদিন গবেষণার পর ফাইজার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পেরেছে।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়