রোববার

১৩ জুন ২০২১


৩০ জ্যৈষ্ঠ ১৪২৮,

০২ জ্বিলকদ ১৪৪২

দিন বদল বাংলাদেশ

ভাসানচরে রোহিঙ্গাদের প্রথম ঈদ উদযাপন

নোয়াখালী সংবাদদাতা || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ১৪ মে ২০২১  
ভাসানচরে রোহিঙ্গাদের প্রথম ঈদ উদযাপন

ভাসানচরে রোহিঙ্গাদের প্রথম ঈদ উদযাপন

প্রায় ১৯ হাজার রোহিঙ্গা ভাসানচরে এবার প্রথমবারের মতো ঈদুল ফিতর উদযাপন করছেন। গত ডিসেম্বরে রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচর স্থানান্তর শুরু হওয়ার পর এপ্রিল পর্যন্ত কয়েক দফায় প্রায় ১৯ হাজার রোহিঙ্গা সেখানে পৌঁছান। 

আজ (শুক্রবার) সকাল সাড়ে ৭টার দিকে ভাসানচরস্থল নৌবাহিনীর আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে ওয়ার হাউজে প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয়। তবে তিন ভাগে ঈদের জামাত ভাগ করা হয়। শারীরিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে এসব জামাত অনুষ্ঠিত হয়েছে। এ চরে শরণার্থী শিশু-কিশোররা সেজেগুজে, নতুন জামা-কাপড় পরে আনন্দে মেতে উঠেছে। ধর্মীয় এই উৎসব উপলক্ষে তাদের জন্য বিনোদন দেওয়ার উদ্যোগ নেওয়ার হয়েছে।

এ বিষয়ে ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের পরিচালক ও নৌবাহিনীর কমোডর রাশেদ সাত্তার বলেন, ভাসানচরে এবার প্রথমবারের মতো আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করছেন রোহিঙ্গারা। মহামারির কারণে এখানে ঈদের জামাত তিন ভাগে ভাগ করা হয়েছে। সকাল সাড়ে ৭টায় স্বাস্থ্যবিধি মেনে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। 

ভাসানচরের আশ্রয়ণ প্রকল্পের একটি গুচ্ছগ্রামের ‘ফোকাল’ (সমন্বয়ক) রোহিঙ্গা নেতা মাস্টার মোহাম্মদ সোহেল জানান, আনন্দ নিয়ে ঈদের নামাজ আদায় করেছে রোহিঙ্গারা। সকাল থেকে সবাই নতুন জামা পরে বড় প্যান্ডেলে অনুষ্ঠিত ঈদের জামাতে অংশ নেয় হাজারো মানুষ। ঈদের নামাজ আদায়ের পর কান্নায় ভেঙে পড়েন ইমাম ও মুসল্লিরা। মোনাজাতে অংশ নেওয়া মুসলিমরা আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের কাছে কৃতজ্ঞতা জানিয়ে দোয়া কামনা করেন। পাশপাশি নিজ দেশ মিয়ানমারে মর্যাদার সঙ্গে নিরাপদ প্রত্যাবাসনের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করেন।

ভাসানচর থানার ওসি মোহাম্মদ মাহে আলম বলেন, সকাল সাড়ে ৭টায় স্বাস্থ্যবিধি মেনে ভাসানচরে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। বিশেষ করে শিশু-কিশোরা হৈ-হুল্লোড় আর আনন্দে মেতে উঠেছে। তাছাড়া তাদের আনন্দের জন্য খেলাধুলাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দিনবদলবিডি/এইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়