বৃহস্পতিবার

২৩ সেপ্টেম্বর ২০২১


৮ আশ্বিন ১৪২৮,

১৩ সফর ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

খাবারের খোঁজে বন ছেড়ে লোকালয়ে এসে প্রাণ গেল বানরের

মৌলভীবাজার সংবাদদাতা || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৫, ১৩ সেপ্টেম্বর ২০২১  
খাবারের খোঁজে বন ছেড়ে লোকালয়ে এসে প্রাণ গেল বানরের

সংগৃহীত ছবি

খাবারের খোঁজে প্রায়ই বন ছেড়ে লোকালয়ে এসে মারা পড়ছে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী। আর এরই ধারাবাহিকতায় মৌলভীবাজার শ্রীমঙ্গলের ভানুগাছ রোডে ফের একটি বানরকে মরে পড়ে থাকতে দেখা গেছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে কর্মস্থল থেকে ফেরার সময় ভানুগাছ রোডের টি-রিসোর্ট সেন্টারের কাছেই রাস্তার পাশে বানরটিকে মরে পড়ে থাকতে দেখতে পান পরিবেশকর্মী ও নিসর্গ ইকো কটেজের ব্যবস্থাপনা পরিচালক সামছুল হক।

তিনি বলেন, ‘সোমবার বেলা ১১টার দিকে আমার কর্মস্থল থেকে যাবার সময় ভানুগাছ রোডের টি-রিসোর্ট সেন্টারের কাছেই রাস্তার পাশে একটি মৃত বানর পড়ে থাকতে দেখি। এ সময় বানরটি পা দুটি উপরের দিকে উঠানো অবস্থায় ছিল। পরে বানরের গায়ে হাত বুলিয়ে বুঝতে পারি- অনেক আগেই সেটির মৃত্যু হয়েছে। পরে কিছু লতাপাতা দিয়ে বানরটির শরীর ঢেকে দেই।’

সামছুল হক আরো জানান, ‘বানরটির শরীরের কোনো স্থানে আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। ধারনা করা হচ্ছে, রাতের কোনো এক সময় বানরটি পাশের যেকোনো চা বাগান থেকে খাবারের আশায় বেরিয়ে এসেছিল। হয়তো বিদুৎতের তারে জড়িয়ে এটির মৃত্যু হয়েছে।’

বিষয়টি বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে অবহিত করার কথাও জানিয়েছেন তিনি।

উল্লেখ, সাম্প্রতিক সময়ে মৌলভীবাজার জেলার লোকালয়ে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী বন থেকে বেরিয়ে পড়ে মারা যাচ্ছে। এতে উদ্বিগ্ন স্থানীয় পরিবেশকর্মীরা।

লাউয়াছড়া বন নিয়ে কাজ করা বেসরকারি বিভিন্ন সংগঠন সূত্রে জানা গেছে, ১৯৯৬ সালে জাতীয় উদ্যান ঘোষণার পর এ পর্যন্ত লাউয়াছড়ার প্রায় ৩০ শতাংশ গাছ কমেছে। এর বেশির ভাগ অংশই চোরাকারবারিরা কেটে নিয়ে গেছে। এছাড়া ঝড়েও উপড়ে পড়েছে কিছু। গাছ পাচার রোধে কার্যকর পদক্ষেপের অভাব ও নতুন করে বনায়নের উদ্যোগ না নেওয়ায় কমছে গাছগাছালি ফলে চরম সংকটে পড়ছে বন্যপ্রাণী।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়