বৃহস্পতিবার

০৩ ডিসেম্বর ২০২০


১৯ অগ্রাহায়ণ ১৪২৭,

১৭ রবিউস সানি ১৪৪২

দিন বদল বাংলাদেশ

খাগড়াছড়ির গুইমারায় দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব পালন

গুইমারা (খাগড়াছড়ি) সংবাদদাতা || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২১:২৬, ২১ নভেম্বর ২০২০   আপডেট: ২১:২৭, ২১ নভেম্বর ২০২০
খাগড়াছড়ির গুইমারায় দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব পালন

গুইমারায় দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব পালন

প্রতি বছরের ন্যায় এবারও খাগড়াছড়ির গুইমারা উপজেলার সাইংগুলি পাড়া শাষণা বৌদ্ধ বিহারে অনাড়ম্বরভাবে পালিত হলো দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব।

আজ (শনিবার) সকাল থেকে খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য মংসুইপ্রু চৌধুরী (অপু) ও স্থানীয় দায়ক-দায়িকাদের আয়োজনে এ দানোৎসব পালিত হয়। এর সার্বিক পরিচালনা করেন ইউপি চেয়ারম্যান ও চিবর অনুষ্ঠানের আহ্বায়ক চাইথোয়াই চৌধুরী।

দানোৎসব উপলক্ষে দিনব্যাপী ধর্মীয় কর্মসূচির মধ্যে ছিল- ভিক্ষু সংঘের প্রাতরাশ, সম্যক সম্বুদ্ধের পূজা ও শীল গ্রহণ, ভিক্ষুদের উদ্দেশ্যে কঠিন চীবর দান, গৌতম বুদ্ধের অহিংস ধর্ম নিয়ে আলোচনা সভা, প্রদীপ পূজা ও সমবেত প্রার্থনা করা।

বৌদ্ধ ধর্মপ্রাণ উপাসক ও উপাসিকারা বছর ঘুরে দানোত্তম শুভ এই কঠিন চীবর দানের দিনটির জন্য অপেক্ষায় থাকেন। 

উল্লেখ্য, দেশব্যাপী পবিত্র প্রভারণা বা আশ্বিনি পূর্ণিমার পরদিন থেকেই দেশের সবগুলো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। এমন দানোৎসবে অংশ নিতে পেরে খুশি আগত উপাসক উপাসিকারা। 

ভিক্ষুদের চীবর দান দিতে আসা উপাসক খাগড়াছড়ির সংসদ সদস্য ও শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা ও তার সহধর্মিনী মল্লিকা ত্রিপুরা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদিপ কারবারী, গুইমারা উপজেলা চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা, উপজেলা নির্বাহী অফিসার তুষার আহমেদ, ওসি মিজানুর রহমান, ইউপি চেয়ারম্যান মেমং মারমা, রেদাক মারমা এবং জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ স্থানীয় কয়েক হাজার উপাসক-উপাসিকারা দেশ ও বিদেশের সবাইকে এই কঠিন চীবর দানের পূণ্য দান ও শুভেচ্ছা জানান।

এ সময় কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, ‘অহিংসা পরম ধর্ম, জীব হত্যা মহাপাপ’ বৌদ্ধের এমন অমর বাণীকে বুকে লালন করে বৌদ্ধ ধর্মালম্বীরা। তাই জগতের সকল প্রাণী ও প্রকৃতির কল্যাণ কামনায় যথাযথ ধর্মীয় নিয়ম অনুযায়ী বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মালম্বীরা মাসব্যাপী বিভিন্ন বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব পালন করে। 

এতে প্রধান ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি মং সার্কেল ভিক্ষুসংঘের সংঘরাজ ও তৈকর্মা পাড়া চুলামনি আনন্দ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত উ. ওয়েংন্না মহাস্থবির। প্রধান অতিথি ছিলেন- কালাপানি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আগ্গাম্মা মহাথের।

এছাড়া বিভিন্ন বিহার থেকে আগত মহাথের অধ্যক্ষরা উপস্থিত ধর্মপ্রাণ উপাসক ও উপাসিকাদের ধর্ম নির্দেশনা প্রদান করেন। পরে সমবেত প্রার্থনায় আগত ভিক্ষুসংঘ বিশ্বকে করোনামুক্তি এবং দেশ ও দেশের সকল মানুষের কল্যাণে প্রার্থণা করা হয়।

দিনবদলবিডি/এস

সর্বশেষ

পাঠকপ্রিয়