শুক্রবার

০৬ আগস্ট ২০২১


২২ শ্রাবণ ১৪২৮,

২৫ জ্বিলহজ্জ ১৪৪২

দিন বদল বাংলাদেশ

বঙ্গবন্ধুকে নিয়ে রোমান-জাহিদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মধুমতির তীরে’

বিনোদন ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ১২ জুন ২০২১   আপডেট: ২০:০৬, ১২ জুন ২০২১
বঙ্গবন্ধুকে নিয়ে রোমান-জাহিদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মধুমতির তীরে’

বঙ্গবন্ধুকে নিয়রোমান-জাহিদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মধুমতির ত

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব ও কৈশোরের জীবনী নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করছেন রোমান কবির ও জাহিদ মজুমদার।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অর্থায়নে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রযোজনায় নির্মিত সিনেমাটির নাম ‘মধুমতির তীরে’। 

‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ থেকে অনুপ্রাণিত হয়ে জাতির জনকের কৈশোরের রাজনৈতিক জীবনের গোড়ার দিককার কিছু কাহিনী নিয়ে এ ছবিটির প্রেক্ষাপট নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন নির্মাতাদ্বয়।

এর আগে তারা তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অর্থায়নে বেশ কিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন। রোমান কবিরের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে- বাবুলের মেস: স্বপ্ন রঙিন, টুকরো গল্প, যুগল স্বপ্ন, নীরার কবিতা ও নীরার একদিন। জাহিদ মজুমদার নির্মাণ করেছেন: রিফিউজি ৭১, ধোঁয়াসা, বুড়িগঙ্গার মাঝি, সারেং কথা।

ছবিটির পরিচালক জাহিদ মজুমদার জানান, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইয়ের অনুপ্রেরণায় বঙ্গবন্ধুর শিশু ও কিশোরবেলার কিছু কাহিনীকে ঘিরে আবর্তিত ‘মধুমতির তীরে’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। যখন তিনি রাজনীতির দীক্ষা নিচ্ছিলেন। যেই সময়টায় রোপিত হচ্ছিল একজন রাজনীতিক শেখ মুজিবুর রহমানের বেড়ে উঠার বীজ।

পরিচালক রোমান কবির বলেন, এ চলচ্চিত্রটিতে শেখ মুজিবের সাহসিকতা, নেতৃত্বদান, মানবিকতা, আদর্শ, পরোপকারিতা, সামাজিক ও রাজনৈতিক সচেতনতা ইত্যাদির মাধ্যমে তার জীবনের প্রথমদিককার অংশ তুলে ধরা হবে। চলচ্চিত্রটির প্রি-প্রোডাকশনের কাজ শেষ পর্যায়ে। শীঘ্রই শুটিংয়ে গড়াবে সিনেমাটি এমনটাই জানিয়েছেন পরিচালকদ্বয়।

পরিচালনার পাশাপাশি ছবিটির চিত্রনাট্যও করছেন রোমান কবির ও জাহিদ মজুমদার। বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট থেকে চলচ্চিত্রের উপর স্নাতকোত্তর সম্পন্ন করেছেন তারা দু’জনেই।

ছবিটির উপদেষ্টা হিসেবে আছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা গাজী রাকায়েত। ‘মধুমতির তীরে’ সিনেমাটির মিডিয়া পার্টনার কালচারাল ইয়ার্ড । ছবিটির সার্বিক ব্যবস্থাপনায় জেফিল্মস। সহ ব্যবস্থাপনায় আরকে ক্রিয়েশনস।

দিনবদলবিডি/জিএ

পাঠকপ্রিয়