বৃহস্পতিবার

০৯ ডিসেম্বর ২০২১


২৫ অগ্রাহায়ণ ১৪২৮,

০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের উইমেন বিল্ডিং পিস অ্যাওয়ার্ডের ফাইনালে বাংলাদেশি রানী ইয়ান

প্রবাস ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২১:৩১, ২০ অক্টোবর ২০২১   আপডেট: ২১:৩২, ২০ অক্টোবর ২০২১
যুক্তরাষ্ট্রের উইমেন বিল্ডিং পিস অ্যাওয়ার্ডের ফাইনালে বাংলাদেশি রানী ইয়ান

সংগৃহীত ছবি

বাংলাদেশের আদিবাসী জনগোষ্ঠীর মানবাধিকার ও নারী অধিকার আন্দোলনকর্মী রানী ইয়ান যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট অব পিস (ইউএসআইপি) প্রবর্তিত উইমেন পিস বিল্ডিং অ্যাওয়ার্ডের ফাইনালিস্টদের একজন নির্বাচিত হয়েছেন।

বুধবার (২০ তারিখ) এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। নয়জন ফাইনালিস্টদের একজন হিসেবে নির্বাচিত হন তিনি।

রানী ইয়ান ইয়ান বাংলাদেশের পার্বত্য অঞ্চল থেকে আসা একজন আদিবাসী মানবাধিকার ও নারী অধিকারকর্মী। এছাড়াও তিনি চাকমা সার্কেল চিফের উপদেষ্টা এবং চাকমা জনগণ ও চাকমা সার্কেলের প্রথাগত রানী।

রানী ইয়ান ইয়ান আদিবাসী নারীদের নিরাপত্তা ও অধিকারের সুরক্ষায় সোচ্চার হয়েছেন এবং সমাজে তাদের নেতৃত্বের সমর্থনে কাজ করছেন। তার নিজের জীবনের প্রতি হুমকি ও আক্রমণ হওয়া সত্বেও রানী ইয়ান পাবর্ত্য চট্টগ্রামে শান্তি ও ন্যায়বিচারের উন্নয়নে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক নাগরিক সংগঠনগুলো এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পক্ষগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন।

জর্জটাউন ইনস্টিটিউট ফর উইমেন, পিস অ্যান্ড সিকিউরিটির নির্বাহী পরিচালক এবং ইউএসআইপি’র উইমেন বিল্ডিং পিস কাউন্সিলের সদস্য রাষ্ট্রদূত মেলানি ভারভীর বলেন, ‘এই পুরস্কার দীর্ঘস্থায়ী ও টেকসই শান্তি প্রতিষ্ঠায় নারীদের প্রতিনিধিত্বকে ভুক্তভোগী হিসেবে নয়, নেতৃত্ব হিসেবে স্বীকৃতি দেয়।’

পুরস্কারটি একজন নারী শান্তি নির্মাতাকে (পিসবিল্ডার) সম্মানিত করার জন্য ২০২০ সালে প্রবর্তন করা হয়। ইউএসআইপি ৩০টির বেশি দেশ থেকে নারী শান্তি নির্মাতাদের মনোনয়ন পেয়েছিল। শান্তি বিনির্মাণে দৃষ্টান্তমূলক অঙ্গীকার ও নেতৃত্ব এবং সহিংস সংঘাতের অবসান ও প্রতিরোধে তাদের মুখ্য ভূমিকা পালনের ভিত্তিতে ফাইনালিস্টদের নির্বাচিত করা হয়।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়