সোমবার

২৩ মে ২০২২


৯ জ্যৈষ্ঠ ১৪২৯,

২১ শাওয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

ফের টাওয়ার হ্যামলেটসের মেয়র হলেন বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফুর

প্রবাস ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ৭ মে ২০২২   আপডেট: ১১:৫৮, ৭ মে ২০২২
ফের টাওয়ার হ্যামলেটসের মেয়র হলেন বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফুর

লুৎফুর রহমান

ফের লন্ডনের টাওয়ার হ্যামলেটসের মেয়র নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফুর রহমান।

শুক্রবার (৬ মে) রাতে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, লুৎফুর রহমান তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির প্রার্থীকে পরাজিত করে ভোটে শীর্ষস্থান অর্জন করে ফের মেয়র নির্বাচিত হন। তিনি লেবার পার্টির জন বিগসের ৩৩ হাজার ৪৮৭ ভোটের তুলনায় ৪০ হাজার ৮০৪ ভোট পেয়ে বিজয়ী হন।

সংবাদমাধ্যমটি আরো জানিয়েছে, ২০১৫ সালে দুর্নীতি ও অবৈধ আচরণের দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পর তাকে ৫ বছরের জন্য রাজনীতি থেকে নিষিদ্ধ করেছিল নির্বাচনী আদালত।

এর আগে ২০১৪ সালে টাওয়ার হ্যামলেটসে দ্বিতীয়বারের মতো মেয়র পুনর্নির্বাচিত হয়েছিলেন লুৎফুর। তবে পরের বছর ভোট জালিয়াতি করে মেয়র হয়েছিলেন বলে প্রমাণিত হওয়ায় তখন নতুন করে ভোট হয়; যাতে তাকে অযোগ্য ঘোষণা করা হয়। ২০১০ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বাংলাদেশি অধ্যুষিত বারা কাউন্সিলে প্রথম মেয়র নির্বাচিত হয়েছিলেন তিনি।

২০১৪ সালের ভোটে তার বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ আদালত পর্যন্ত গড়ায় এবং তাকে মেয়র পদ থেকে সরে দাঁড়াতে হয়। এ কারণে গত পাঁচ বছর তিনি নিবা‍র্চনে অংশ নিতে পারেননি।
 
বির্তকিত লুৎফুরের বিরুদ্ধে উগ্র ইসলামি গোষ্ঠীকে মদদ দেওয়ার পাশাপাশি লন্ডনে থাকা একাত্তরের যুদ্ধাপরাধীদের সঙ্গে তার সংশ্লিষ্টতার অভিযোগও রয়েছে।
 
এবার বৃহস্পতিবারের ভোটে আসপায়ার দলের প্রার্থী লুৎফুর পেয়েছেন ৪০ হাজার ৮৮৪ ভোট। তার প্রতিদ্বন্দ্বী বিগস পেয়েছেন ৩৩ হাজার ৪৮৭ ভোট। নির্বাচনে মোট ভোট পরে ৮৬ হাজার ৯টি।
 
বিজয়ী হওয়ার পর লুৎফুর বলেন, জনগণ আমাকে ও আমার দলকে আরেকবার সুযোগ দিয়েছেন টাওয়ার হ্যামলেটসকে এবং আমাদের ভবিষ্যতকে রিবিল্ড করতে। আমি সকল কমিউনিটর প্রত্যেককে সেবা দিতে চাই। আমি বাঙালি, অবাঙালি, সাদা-কালো সকল কমিউনিটির মানুষের কাছে কৃতজ্ঞ তারা দলে দলে এসে ভোট দিয়েছেন।
 
তিনি বলেন, বারার মানুষের ওপর আমার সম্পূর্ণ বিশ্বাস আছে। তারা কোনটি সঠিক কোনটি ভুল তা বুঝতে পারেন। আমার বিরুদ্ধে প্রপাগান্ডার পরেও তারা আমাকে বিশ্বাস করেছেন। আমার ওপর বিশ্বাস রেখেছেন।
 
প্রথম দফা প্রথম পছন্দের ভোট গণনায় লুৎফুর ভোট পান ৩৯ হাজার ৫৩৩ এবং বিগস পান ২৭ হাজার ৮৯৪ ভোট। দুই প্রাথীর্‍র কেউ মোট ভোটের ৫০ শতাংশের ভোট পাননি তাই আবার দ্বিতীয় পছন্দের ভোট গণনা হয়।
 
এতে দ্বিতীয় পছন্দের ভোটেও লুৎফুর এগিয়ে যান, যা মোট ভোটের ৫৪ দশমিক ৯ শতাংশ। পরে তাকে নির্বা‍চিত ঘোষণা করা হয়। তৃতীয় প্রার্থী লিবডেমের রাবিনা খান পেয়েছেন ৬ হাজার ৪৩০ ভোট।

শনিবার টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলরদের নিবা‍র্চনের ভোট গণনা করা হয়। ৪৫টি কাউন্সিলার পদে লেবার ও লুৎফুরের আসপায়ার দলসহ অন্যান্য দলের প্রাথী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়