রোববার

২৮ ফেব্রুয়ারি ২০২১


১৬ ফাল্গুন ১৪২৭,

১৫ রজব ১৪৪২

দিন বদল বাংলাদেশ

পঙ্গপাল দিয়ে পুষ্টিকর খাদ্য বানাচ্ছেন কেনিয়ার কৃষকরা

ফিচার ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২০:২৬, ২২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:২৪, ২৬ ফেব্রুয়ারি ২০২১
পঙ্গপাল দিয়ে পুষ্টিকর খাদ্য বানাচ্ছেন কেনিয়ার কৃষকরা

পঙ্গপাল দিয়ে পুষ্টিকর খাদ্য বানাচ্ছেন কেনিয়ার কৃষকরা

জমিতে ফসল একটু বড় হওয়ার সঙ্গে সঙ্গে দল বেঁধে হানা দেয় পঙ্গপাল। তখন কৃষকের কিছুই করার থাকে না। এবার সেই পঙ্গপালের বিরুদ্ধে অভিনব এক পদক্ষেপ নিয়েছেন কেনিয়ার কৃষকরা। তারা পঙ্গপালকে ধরে পুষ্টিকর খাবার ও সার তৈরি করছেন।

সম্প্রতি কেনিয়ায় কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর আক্রমণ চালায় পঙ্গপাল। তবে দেশটির কৃষকরা পঙ্গপালের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন। আর সেই লড়াইয়ে কেনিয়ার কৃষকদের সহযোগিতা করছে ‘দ্য বাগ পিকচার’ নামের একটি সংস্থা। ফসল ধ্বংস করা এই পঙ্গপালগুলোকে কাজে লাগাচ্ছেন তারা। নানা উপায়ে পঙ্গপালগুলো ধরে জৈব সার ও প্রোটিন সমৃদ্ধ প্রাণিখাদ্য তৈরি করা হচ্ছে।

জলবায়ু পরিবর্তন ও অস্বাভাবিক আবহাওয়া পঙ্গপালের সংখ্যা বৃদ্ধির পরিস্থিতি তৈরি করেছে। আর এই পঙ্গপালগুলো পূর্ব আফ্রিকা এবং হর্ন অব আফ্রিকাজুড়ে ফসল ও চারণভূমিকে ধ্বংস করছে। বিজ্ঞানীরা বলছেন, উষ্ণ সমুদ্র বেশি বৃষ্টিপাতের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর ফলে পঙ্গপালের সুপ্ত ডিমগুলোর বাচ্চা ফুটছে। 

‘দ্য বাগ পিকচার’ মধ্য কেনিয়ার লাইকিপিয়া, ইসিওলো ও সাম্বু নামক অঞ্চলের আশেপাশের কৃষক সম্প্রদায়ের সঙ্গে কাজ করছে। কীটপতঙ্গ সংগ্রহ এবং সংগ্রহের পর পতঙ্গগুলোকে প্রক্রিয়াজাত করছে সংস্থাটি। এ ছাড়াও কীটপতঙ্গগুলোকে প্রক্রিয়াজাত করে খামারের জন্য প্রোটিন সমৃদ্ধ প্রাণিখাদ্য এবং জৈব সারে পরিণত করছে সংস্থাটি।

মধ্য কেনিয়ার লাইকিপিয়া অঞ্চলে ফসল সাবার করছে ভয়ঙ্কর পঙ্গপাল। সেই অঞ্চলের পাঁচ হেক্টর জায়গার পঙ্গপালগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে বাগ পিকচার। স্প্রে করে ওই অঞ্চলের পঙ্গপালগুলোকে ধরা হবে। এরপর এগুলো দিয়ে তৈরি হবে সার কিংবা প্রাণিখাদ্য। সূত্র: রয়টার্স

দিনবদলবিডি/এমআর/এস

সর্বশেষ

পাঠকপ্রিয়