শুক্রবার

১৪ মে ২০২১


১ জ্যৈষ্ঠ ১৪২৮,

০১ শাওয়াল ১৪৪২

দিন বদল বাংলাদেশ
Eidul Fitor

রমজানে ‘নম্বু কাঁজি’ বিতরণ চলছে তামিলনাড়ুর মসজিদগুলোয় 

ফিচার ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ৩ মে ২০২১   আপডেট: ১০:১২, ৩ মে ২০২১
রমজানে ‘নম্বু কাঁজি’ বিতরণ চলছে তামিলনাড়ুর মসজিদগুলোয় 

নম্বু কাঁজি এক প্রকার সুস্বাদু ও পুষ্টিকর খাবার

গত বছর লকডাউনের মাঝে পবিত্র রমজান মাস চলে যায়। যে কারণে এর আয়োজন বন্ধ ছিল। কিন্তু এবার তেমন কড়াকড়ি না থাকায় নম্বু কাঁজি রান্না হচ্ছে বিভিন্ন মসজিদকে কেন্দ্র করে।

নম্বু কাঁজি এক প্রকার সুস্বাদু ও পুষ্টিকর খাবার। বাংলাদেশের কেউ হয়তো এর নামও শোনেনি। কিন্তু তামিলনাড়-সহ দক্ষিণ ভারতের মসজদিগুলো ইফতারপূর্বে এর ঘ্রাণে মাতোয়ারা হয়ে যান রোজাদাররা।

দক্ষিণ ভারতীয় মুসলমানদের মধ্যে দ্রুতগতির খাবারের (ইফতারের) একটি অবিচ্ছেদ্য অঙ্গ। কয়েক দশক ধরে মসজিদ এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানগুলো এটি তৈরি ও বিতরণ করে থাকে।

বিরিয়ানির মতো প্রায় একই মশলা ব্যবহার করে তৈরি করা হয় নম্বু কাঁজি। রমজান মাস ছাড়া অন্য সময়েও খাওয়া হয় নম্বু কাঁজি। সামান্য মশলাদার। রসুন, আদা আর হলুদ পানিতে বাসমতি চাল সিদ্ধ করতে হবে। হয়ে এলে নারকেল আর জিরার পেস্ট মিশিয়ে আরো কিছুক্ষণ আঁচে রেখে নামিয়ে নেওয়া হয়। শেষে একটু পেঁয়াজ ভাজা দিয়ে ফোড়ন। কেরালায় খায় জিরাকা কাঁজি। গোয়া, অন্ধ্রে নাম গাঞ্জি। বাটার মিল্ক বা নারকেলের দুধ মেশানো হয় এতে। সঙ্গে আচার।

অঞ্চল এবং উপাদানগুলোর প্রাপ্যতা ভেদে রেসিপি পৃথক হয়। জাভেদ মসজিদের সেক্রেটারি মোহাম্মদ ইউসুফ বলেছেন, ‘যেহেতু নম্বু কাঁজি হলো রমজান চলাকালীন অনেক দরিদ্র রোজাদার মুসলিমের একমাত্র উপযুক্ত খাবার, তাই আমরা যথাসাধ্য যতটা অভাবী লোকের কাছে পৌঁছানোর চেষ্টা করি।’

চেন্নাইয়ের আন্না নগর ইসলামিক সেন্টারের তত্ত্বাবধানে আমরা খুশি যে, এ বছর রমজানের চেতনা বজায় রেখে আমাদের কাঁজির সেবার অনুমতি পেয়েছি। জনসাধারণ ও কর্মচারী উভয়েরই নিরাপত্তা নিশ্চিত করতে আমরা স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করেছি’। 

সূত্র: দ্য হিন্দু।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়