রোববার

১৩ জুন ২০২১


৩০ জ্যৈষ্ঠ ১৪২৮,

০২ জ্বিলকদ ১৪৪২

দিন বদল বাংলাদেশ

১০০ কিলোমিটার পাড়ি দিয়ে ভারত থেকে এলো বাঘ

নিউজ ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২০:৪৫, ৭ জুন ২০২১  
১০০ কিলোমিটার পাড়ি দিয়ে ভারত থেকে এলো বাঘ

১০০ কিলোমিটার পাড়ি দিয়ে ভারত থেকে এলো বাঘ -ফাইল ছবি

ভারতের সুন্দরবন অংশের একটি একটি বাঘ প্রায় চার মাস ধরে ১০০ কিলোমিটার পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ভারতের বনবিভাগ কর্মীরা বাঘের গতিবিধির উপর নজর রাখার জন্যই রেডিও কলার পরিয়ে বাঘটির যাত্রাপথ পর্যবেক্ষণ করছিল।

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া’র একটি প্রতিবেদন থেকে জানা যায়, এই দীর্ঘ যাত্রাকালীন, বাঘটি কয়েকটি নদীও অতিক্রম করেছে বলে জানান ভারতের বনবিভাগ কর্মীরা।

ভারতের প্রধান ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন ভি কে যাদবের মতে, গত বছরের ডিসেম্বরের শেষ দিকে রেডিও কলার পরিহিত ওই পুরুষ বাঘটি বেশিরভাগ সময় বাংলাদেশ সুন্দরবনেই অবস্থান করেছে। তিনি বলেন, হরিণভাঙ্গা থেকে বাসিরহাট রেঞ্জের অন্তর্গত হরিখালী শিবিরের সামনের দিকে ধরা বাঘটিকে ধরা হয়েছিল এবং পরে ২৭ ডিসেম্বর স্যাটেলাইট কলার পরিয়ে বাঘটিকে ছেড়ে দেওয়া হয়েছিল। কয়েক দিন ভারতের এলাকায় ঘুরে বাঘটি তালপট্টি দ্বীপে প্রবেশ শুরু করে এবং বাংলাদেশের সুন্দরবন এবং ছোট হরিখালী, বড় হরিখালী এবং এমনকি রায়মঙ্গলের মতো নদীগুলো পেরিয়ে বাংলাদেশের সুন্দরবনে এসে পৌঁছায়।

যাদবের মতে, ২৭ ডিসেম্বর থেকে ১১ মে রেডিও কলার সংকেত দেওয়া বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত বাঘটি ভারতের হরিণভাঙ্গা, খাতুয়াঝুরি এবং বাংলাদেশের তালপট্টি দ্বীপ অতিক্রম করে। এছাড়া বাঘটির শেষ অবস্থান ছিল সুন্দরবনের বাংলাদেশ অংশে।

এর আগে ২০১৭ সালের জানুয়ারিতে ভারতের দক্ষিণ চব্বিশ পরগনা জেলা থেকে একটি বাঘিনীকে রেডিও-কোলার পরিয়ে ছেড়ে দেওয়া হয়েছিল। সেই বাঘটিও বঙ্গোপসাগরের প্রান্তে পৌঁছানোর জন্য চার মাসে ১০০ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিয়েছিল। 

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়