শনিবার

০৪ ডিসেম্বর ২০২১


২১ অগ্রাহায়ণ ১৪২৮,

২৬ রবিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

ডলফিন দিবসে ডলফিনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ২৫ অক্টোবর ২০২১  
ডলফিন দিবসে ডলফিনের মৃত্যু

সংগৃহীত ছবি

প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদী থেকে আবারো একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে।

রবিবার (২৪ অক্টোবর) সকাল ১০টার দিকে হাটহাজারী উপজেলার গড়দুয়ারা এলাকা থেকে ডলফিনটি উদ্ধার করা হয়। এ নিয়ে গত চার বছরে এই প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র থেকে ৩২টি মৃত ডলফিন পাওয়া গেল।

হালদা নদী গবেষক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া জানান, গত চার বছরে এখন পর্যন্ত ৩২টি ডলফিন মারা গেল হালদা নদীতে। এই নিয়ে চলতি বছর এখন পর্যন্ত ৫টি ডলফিনের মৃত্যু হয়েছে। আর কয়েকদিনের ব্যবধানে তিনটি মৃত ডলফিন উদ্ধার করা হলো।

ড. কিবরিয়া জানান, রবিববার আন্তর্জাতিক ডলফিন দিবস উদযাপন করতে গিয়েছিলাম। যাওয়ার পর সকাল ১০টার দিকে খবর পেলাম আজকেও একটি ডলফিন মারা গেছে। মৃত ডলফিনটির শরীরে বড় বড় ক্ষতচিহ্ন রয়েছে ও পচে গেছে। বন বিভাগ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে আলাপ করে প্রাণীটিকে মাটিচাপা দেওয়া হয়েছে। ডলফিনটির দৈর্ঘ্য ৫ ফুট এবং ওজন আনুমানিক ৩০-৩৫ কেজির মতো।

বার বার ডলফিনের অস্বাভাবিক মৃত্যুর কারণে হালদা দ্রুত ডলফিনশূন্য হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন এই গবেষক।

বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা এবং তরুণ বন্যপ্রাণী গবেষক জোহরা মিলা জানান, হালদা নদীতে গাঙ্গেয় ডলফিনের বাস। তবে শুধু এই ডলফিনই নয়, আইন অনুযায়ী বাংলাদেশে সব ধরনের ডলফিনই সংরক্ষিত।

তিনি বলেন, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন- ২০১২ অনুযায়ী ডলফিন হত্যা করলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড অথবা তিন লাখ টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয়দণ্ডের বিধান রয়েছে। একই অপরাধের পুনরাবৃত্তি ঘটালে ৫ বছর পর্যন্ত কারাদণ্ড অথবা সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ড অথবা উভয় দণ্ড বিধান অন্তর্ভুক্ত করা রয়েছে। এ ছাড়া মৃত ডলফিনের দেহাবশেষ অবৈধভাবে কারও কাছে পাওয়া গেলেও সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড অথবা এক লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ড অথবা উভয়দণ্ডই হতে পারে।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়