শনিবার

০৪ ডিসেম্বর ২০২১


২১ অগ্রাহায়ণ ১৪২৮,

২৬ রবিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস আজ

ফিচার ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ২৫ নভেম্বর ২০২১  
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস আজ

প্রতীকী ছবি

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস আজ ২৫ নভেম্বর। প্রতিবছর ২৫ নভেম্বর দিনটিকে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য 'নারীর প্রতি সহিংসতা বন্ধ কর, সমঅধিকার নিশ্চিত কর'।

নানা কর্মসূচীর মাধ্যমে আজ থেকে আগামী ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পর্যন্ত ১৬ দিনের আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষও পালিত হবে। বাংলাদেশের নারী ও মানবাধিকার সংগঠনগুলোও এ উপলক্ষ্যে বিস্তারিত কর্মসূচি নিয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদ দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করছে।

১৯৬০ সালের এই দিনে ডোমিনিকান রিপাবলিকে বর্বরোচিত এক নির্যাতনে তিন নারী মারা যান। তাদের স্মরণ করে ১৯৮১ সালে ২৫ নভেম্বরকে নারী নির্যাতনবিরোধী দিবস ঘোষণা করা হয়। এর পর ১৯৯৩ সালে আসে আরেক ঘোষণা। সেবার ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর এ সময়কে করা হয় 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ'। তখন থেকে ২৫ নভেম্বর 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস' হিসেবে পালন করা হয়। বাংলাদেশে 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ' প্রথম পালন করা হয় ১৯৯৭ সালে।

বাংলাদেশ মহিলা পরিষদের তথ্যমতে, চলতি বছরেই জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত এক হাজার ৫৯৫ নারী সহিংসতার শিকার হয়েছেন। গত আট মাসে ধর্ষণের শিকার হয়েছেন এক হাজার ৫৬ জন। ধর্ষণের পর হত্যা করা হয় ৩৬ নারীকে। ১৩৮ নারীকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। এ ছাড়া যৌন নির্যাতনের শিকার হয়েছেন ৯৯ নারী।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়