বৃহস্পতিবার

২২ অক্টোবর ২০২০


৬ কার্তিক ১৪২৭,

০৫ রবিউল আউয়াল ১৪৪২

দিন বদল বাংলাদেশ

চাঁদে ফোরজি সেবা নিয়ে নোকিয়া-ভোডাফোন 

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক || দিনবদল.কম

প্রকাশিত: ২০:০০, ১৭ অক্টোবর ২০২০   আপডেট: ২০:০৫, ১৭ অক্টোবর ২০২০
চাঁদে ফোরজি সেবা নিয়ে নোকিয়া-ভোডাফোন 

ছবি: সংগৃহীত

ইন্টারনেট সেবা এখন ছড়িয়ে যাবে মহাকাশেও।  চাঁদে ফোরজি মোবাইল নেটওয়ার্ক স্থাপন করতে একসাথে কাজ শুরু করেছে নোকিয়া এবং ভোডাফোন।

বিজ্ঞানীদের গবেষণার কাজে চাঁদে পাঠানো হবে রোভার, সেগুলোর মধ্যে যোগাযোগ এবং তথ্য আরো দ্রুত আদানপ্রদানের জন্য এই ব্যবস্থা চালু করতে যাচ্ছে কোম্পানি দুটি।

এই চন্দ্রাভিযানটি পরিচালনা করবে মহাকাশ অনুসন্ধান সংস্থা পিটিসায়েন্টিস্টস। 

চাঁদে নভোচারী পাঠানোর প্রকল্পের আওতায় সেখানে ফোরজি/এলইটি কমিউনিকেশন সিস্টেম তৈরি করবে তারা। 

পৃথিবীতের ফাইভজি থাকলেও চাঁদে ফোরজি চালু করার ক্ষেত্রে বলা হয়েছে, ফাইভজির তুলনায় ফোরজির কভারেজ অনেক বেশি। 

মহাকাশ অনুসন্ধান সংস্থা পিটিসায়েন্টিস্টসের নির্বাহী রবার্ট বুমে জানান, ফোরজির সাহায্যে চন্দ্রপৃষ্ঠের হাই ডেফিনিশনের ভিডিও স্ট্রিমিংও করা যাবে বলে জানায় ভোডাফোন। এই ফোরজি নেটওয়ার্ক অ্যানালগ নেটওয়ার্কের চেয়ে অনেক বেশি শক্তি সাশ্রয়ী এবং এর মাধ্যমে ভবিষ্যতের মহাকাশ যোগাযোগের নতুন দ্বার উন্মোচিত হবে।

 চাঁদে নভোচারী পাঠানো হবে ২০২৪ সালে। তবে প্রকল্পটি ২০২৮ সাল পর্যন্ত চলমান থাকবে। অর্থাৎ এই চার বছর চাঁদে গবেষণার কাজে ফোরজি নেটওয়ার্ক ব্যবহৃত হবে।

জানা যায়, এই নেটওয়ার্কের মাধ্যমে অডি লুনার অনুসন্ধান যানগুলোকে সক্রিয় করা হবে। দুটি অডি লুনার কোয়াট্রো রোভার একটি বেজ স্টেশনের সঙ্গে সংযুক্ত থাকবে এবং একে অপরের সাথে যোগাযোগের পাশাপাশি বেজ স্টেশনে তথ্য প্রেরণ করতে পারবে। এইচডি ভিডিও, উচ্চ গতিতে তথ্য আদান প্রদান সহ গবেষণাকে আরো নিখুঁত করবে এই নেটওয়ার্ক, আর নোকিয়ার বেলা ল্যাবে তৈরি ‘আল্ট্রা কম্প্যাক্ট নেটওয়ার্ক’ আরো বেশি পরিমাণের তথ্যকে আরো হালকা করে দিবে। 

দিনবদল বিডি/এইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়