রোববার

২৮ ফেব্রুয়ারি ২০২১


১৬ ফাল্গুন ১৪২৭,

১৫ রজব ১৪৪২

দিন বদল বাংলাদেশ

হংকংয়ে প্রথম লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১১:০৬, ২৩ জানুয়ারি ২০২১  
হংকংয়ে প্রথম লকডাউন

ছবি: সংগৃহীত

করোনার সংক্রমণ বাড়ায় শেষমেষ লকডাউনের পথেই হাঁটল হংকং। আজ (শনিবার) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। করোনা সংক্রমণ রোধে গত এক বছর অধিকাংশ দেশে দফায় দফায় লকডাউন আরোপ হলেও এর থেকে মুক্ত ছিল হংকং। কঠোর সুরক্ষা ব্যবস্থা নিয়ে মহামারি মোকাবিলা করে প্রশংসিত হয় চীনা স্বায়ত্তশাসিত অঞ্চলটি।

কিন্তু করোনার হটস্পট হয়ে ওঠায় কিছু এলাকায় সাময়িকভাবে লকডাউন আরোপ করে হংকং। সরকারের বিবৃতিতে বলা হয়, টেস্টের জন্য এমন কড়াকড়ির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, শুক্রবার নতুন করে ৬১ জন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন অঞ্চলটিতে। এর মধ্যে স্থানীয়ভাবে শনাক্ত হয়েছেন ৫৫ জন।

লকডাউন আরোপ হওয়া কুউলুন পেনিসুলা অংশের জর্দান এলাকা হচ্ছে বহুতল ভবন, ব্যবসা ও রেস্টুরেন্টের জন্য সুপরিচিত। টেম্পল স্ট্রিটও এ কড়াকড়ির আওতায় পড়েছে, রাতের মার্কেট হিসেবে পর্যটকদের কাছে বিখ্যাত এ এলাকা।

করোনা টেস্ট সম্পন্ন না হওয়া পর্যন্ত এসব এলাকার বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বাধ্যতামূলক এ টেস্ট অন্তত ৪৮ ঘণ্টা ধরে চলমান থাকবে বলে ধারণা করা হচ্ছে।

অঞ্চলটির পরিবেশমন্ত্রী উং কাম-সিন শনিবার এক সংবাদ সম্মেলনে জানান, পানির লাইন দিয়ে ভবনগুলোতে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে কি না পরীক্ষা করে দেখা হচ্ছে।

আরেক বিবৃতিতে হংকং সরকার জানায়, কড়াকড়ি আরোপ হওয়া এলাকাগুলোতে যান চলাচল বন্ধ রাখা হয়েছে।

দিনবদলবিডি/কে

সর্বশেষ

পাঠকপ্রিয়