রোববার

২৮ ফেব্রুয়ারি ২০২১


১৬ ফাল্গুন ১৪২৭,

১৫ রজব ১৪৪২

দিন বদল বাংলাদেশ

নেপালের প্রধানমন্ত্রীকে দল থেকে বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ২৫ জানুয়ারি ২০২১  
নেপালের প্রধানমন্ত্রীকে দল থেকে বহিষ্কার

নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি

দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলিকে নিজ দল কমিউনিস্ট পার্টি (এনসিপি) থেকে বহিষ্কার করা হয়েছে।

পার্লামেন্ট ভেঙে দেওয়ার জেরে রাজনৈতিক অস্থিরতার মধ্যেই রবিবার (২৪ জানুয়ারি) দলের ক্ষমতাসীন গোষ্ঠী ওলিকে বহিষ্কার করেছে বলে ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নেপালের কমিউনিস্ট পার্টির মুখপাত্র নারায়ণ কাজী শ্রেষ্ঠার বরাত দিয়ে ওই প্রতিবেদনে  বলা হয়েছে, দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে ওলির সদস্যপদ বাতিল করা হয়েছে। দলের দুই নেতা মাধব নেপাল ও পুষ্প কুমার দাহাল (প্রচণ্ড) -এর নির্দেশে বহিষ্কারের সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে বলেও জানান দলটির মুখপাত্র।

প্রধানমন্ত্রী ওলির বিরুদ্ধে অভিযোগ আনা হয়, তিনি ক্ষমতা কুক্ষিগত করতে চেয়েছিলেন। চুক্তি অনুযায়ী নেপালি মাওবাদী পার্টির নেতা প্রচণ্ড কে ক্ষমতা হস্তান্তর করতে চাননি। 

উল্লেখ্য, তিন বছর আগে নির্বাচনে জয়লাভ করে নেপালে কমিউনিস্ট পার্টি ও মাওবাদীদের জোট এনসিপি। প্রধানমন্ত্রী হন ওলি। তবে চুক্তি ছিল পাঁচ বছরের মেয়াদে আড়াই বছর করে দুই দলের প্রধানমন্ত্রী হবে পর্যায়ক্রমে। সেই শর্ত মেনে মাওবাদী নেতা প্রচণ্ডের হাতে ক্ষমতা হস্তান্তর করতে অস্বীকার করেন কেপি ওলি। 

দিনবদলবিডি/কে

সর্বশেষ

পাঠকপ্রিয়