শুক্রবার

১৪ মে ২০২১


১ জ্যৈষ্ঠ ১৪২৮,

০১ শাওয়াল ১৪৪২

দিন বদল বাংলাদেশ
Eidul Fitor

হাড্ডাহাড্ডি লড়াইয়ে পশ্চিমবঙ্গে এগিয়ে মমতা

আন্তর্জাতিক ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ২ মে ২০২১  
হাড্ডাহাড্ডি লড়াইয়ে পশ্চিমবঙ্গে এগিয়ে মমতা

মমতা-মোদি

ভারতের পশ্চিমবঙ্গে রবিবার (২ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ৭টা থেকে পোস্টাল ব্যালট এবং সকাল ৮টা থেকে শুরু হয় ইভিএম’র ভোটগণনা।

সবার নজর পশ্চিমবঙ্গে ২৯২টি বিধানসভা আসনে। ২০১১ বিধানসভায় রাজ্যে পালাবদলের পর থেকে মমতার তৃণমূল সরকার রয়েছে ক্ষমতায়। তৃতীয় বারের জন্য ফের মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসবেন বলেই দাবি করেছে শাসক দল।

অন্য দিকে এ বার বাংলায় ‘ডবল ইঞ্জিন’ সরকার ক্ষমতায় আসবে বলে দাবি করেছে বিজেপি শিবির। কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি নাকি মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলই হ্যাটট্রিক ক্ষমতায় থাকছে ভারতে পশ্চিমবঙ্গ রাজ্যে তা কিছুক্ষণের মধ্যেই স্পষ্ট হয়ে যাবে। আলোচিত এই নির্বাচনের প্রাথমিক ভোট গণনায় মিলেছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত।

ভারতীয় সংবাদমাধ্যমমাধ্যম এনডিটিভি জানিয়েছে, পশ্চিমবঙ্গে এখন পর্যন্ত তৃণমূল কংগ্রেস ১২৬টি আসনে এবং বিজেপি ১০৯টি আসনে এগিয়ে রয়েছে।

এই সময় বলছে, এখন পর্যন্ত ৪০টিতে এগিয়ে তৃণমূল আর ৩৬টিতে এগিয়ে আছে বিজেপি।

বিধানসভা নির্বাচনে মোট ২৯৪টি আসনের মধ্যে ১৪৮টিতে জয় পেলে নিশ্চিত হবে মসনদ। অবশ্য প্রার্থী মারা যাওয়ার কারণে ২টি আসনে নির্বাচন পিছিয়েছে।

মহামারী করোনার বিষয়টি মাথায় রেখে গণনাকেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে আগের তুলনায়। আগেরবার যেখানে ৯০টি গণনাকেন্দ্র ছিল, এবার তা বাড়িয়ে করা হয়েছে ১০৮টি।

১০ বছর আগে বামদুর্গ ভেঙে এ রাজ্যে ঘাসফুল ফুটিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৬ সালেও সেই ধারা অব্যাহত ছিল। কিন্তু ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফল বুঝিয়ে দেয়, পশ্চিমবঙ্গে একটা বড় অংশের মানুষ গেরুয়া শিবিরের দিকে ঝুঁকেছেন।

রবিবার পশ্চিমবঙ্গ ছাড়াও আসাম, তামিলনাড়ু, কেরালা এবং পুদুচেরিতেও ভোট গণনা। তবে পশ্চিমবঙ্গ রাজ্যের দিকেই নজর সবার।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়