রোববার

১৩ জুন ২০২১


৩০ জ্যৈষ্ঠ ১৪২৮,

০২ জ্বিলকদ ১৪৪২

দিন বদল বাংলাদেশ

বিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্য, মালালাকে হত্যার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৫, ১০ জুন ২০২১  
বিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্য, মালালাকে হত্যার হুমকি

মালালা ইউসুফজাই

বিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় পাকিস্তানের নারী শিক্ষা অধিকার কর্মী ও শান্তিতে নোবেল পুরস্কার জয়ী মালালা ইউসুফজাইয়ের ওপর আত্মঘাতী হামলা চালানোর হুমকি দিয়েছেন দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের এক ধর্মীয় নেতা। 

দেশটির আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা মুফতি সরদার আলী হক্কানি নামের ধর্মীয় ওই নেতাকে শান্তি বিঘ্নিত করার চেষ্টার দায়ে আটক করেছে বলে (বৃহস্পতিবার) পাকিস্তানের ইংরেজি দৈনিক ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

গত মাসের শেষের দিকে বিখ্যাত মার্কিন ফ্যাশন ম্যাগাজিন ভোগ-এ দেওয়া এক স্বাক্ষাৎকারে দু’জন মানুষের সম্পর্কের জন্য আদৌ বিয়ের প্রয়োজনীয়তা আছে কি-না; তা নিয়ে প্রশ্ন তোলেন মালালা। বিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে মালালার বিরুদ্ধে বিক্ষোভ করেছেন পাকিস্তানের অনেক নাগরিক। দেশ-বিদেশে ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি।

মালালার এই মন্তব্য গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। পাকিস্তানজুড়ে শুরু হয় তীব্র সমালোচনা। পাকিস্তানের পার্লামেন্টেও মালালা ইউসুফজাইয়ের বিয়ে-বিতর্কের মন্তব্যের সমালোচনা হয়।

পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মারওয়াত জেলার ধর্মীয় নেতা মুফতি সরদার আলী হক্কানির একটি ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ভিডিওতে তাকে বলতে শোনা যায়, ‌‘মালালা যখন পাকিস্তানে আসবে, তখন তার ওপর আত্মঘাতী হামলা চালানোর প্রথম চেষ্টা করবো আমি।’

এই হুমকির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর বুধবার মারওয়াত জেলায় অভিযান চালিয়ে মুফতি সরদার আলীকে আটক করা হয়। মারওয়াত জেলা পুলিশ বলছে, মুফতি সরদার আলীর বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে একটি এফআইআর দায়ের হয়েছে।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়