বৃহস্পতিবার

২৩ সেপ্টেম্বর ২০২১


৮ আশ্বিন ১৪২৮,

১৩ সফর ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

বাংলাদেশসহ ব্রিটেনের লাল তালিকায় ৫৯ দেশ

আন্তর্জাতিক ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২১:০৩, ৫ আগস্ট ২০২১  
বাংলাদেশসহ ব্রিটেনের লাল তালিকায় ৫৯ দেশ

ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাংলাদেশসহ বিশ্বের উচ্চ-ঝুঁকিপূর্ণ ৫৯টি দেশকে আন্তর্জাতিক ভ্রমণের লাল তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য। একই সঙ্গে যুক্তরাজ্যের নাগরিকদেরও এসব দেশ ভ্রমণে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

দেশটির সরকারের ওয়েবসাইটে বলা হয়েছে, আপনি যদি গত ১০ দিনের মধ্যে লাল তালিকাভুক্ত দেশে থাকেন, তাহলে কোনোভাবেই যুক্তরাজ্য ভ্রমণ করতে পারবেন না। তবে ব্রিটেনের নাগরিক, আইরিশ নাগরিক এবং যুক্তরাজ্যে যাদের বসবাসের অনুমতি আছে তারা লাল তালিকাভুক্ত দেশ থেকে ব্রিটেন ভ্রমণ করতে পারবেন।

বাংলাদেশসহ বিশ্বের ৫৯ দেশ ব্রিটেনের লাল তালিকাভুক্ত হলেও এই তালিকা থেকে রেহাই পেয়েছে ভারত, বাহরাইন, কাতার ও সংযুক্ত আরব আমিরাত। লাল থেকে বাদামি তালিকায় ঠাঁই পেয়েছে ওই চার দেশ। এর ফলে এই চার দেশ থেকে কেউ যুক্তরাজ্য ভ্রমণে গেলে তাকে ১১ দিনের হোটেল কোয়ারেন্টাইনের বিল পরিশোধ করতে হবে না।

ব্রিটেনের সরকার সম্প্রতি তাদের ভ্রমণ বিধি-নিষেধে পরিবর্তন এনেছে; যা আগামী রবিবার থেকে কার্যকর হবে। যে কারণে যুক্তরাজ্যের হালনাগাদকৃত ভ্রমণ তালিকায় আগামী ৮ আগস্ট থেকে বাদামিতে অন্তর্ভুক্ত হবে ভারত।

সরকারি নির্দেশনায় বলা হয়, শুধুমাত্র ব্রিটিশ এবং আইরিশ নাগরিক অথবা যুক্তরাজ্যে যাদের বসবাসের অধিকার রয়েছে (দীর্ঘমেয়াদী ভিসাধারীসহ); তারা ব্রিটেনে প্রবেশের অনুমতি পাবেন এবং তাদের বাধ্যতামূলক সরকার-অনুমোদিত কোয়ারেন্টাইন স্থাপনায় ১০দিন কাটাতে হবে। এছাড়া তাদের একটি নির্ধারিত বন্দরে পৌঁছাতে হবে।

তবে লাল তালিকাভুক্ত ৫৯ দেশের নাগরিকরা যুক্তরাজ্যে ভ্রমণে গেলে, সেখানে পৌঁছানোর পর নির্দিষ্ট কিছু হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে। তবে কেউ যদি নির্ধারিত হোটেলে কোয়ারেন্টাইন পালনে ব্যর্থ হন তাহলে তাকে ১০ হাজার ইউরো (বাংলাদেশি প্রায় ১০ লাখ ৪ হাজার ২২ টাকা) জরিমানা গুনতে হবে। এছাড়া হোটেল কোয়ারেন্টাইনের খরচও ভ্রমণকারীদের মেটাতে হবে। ১০ দিন এবং ১১ রাতের হোটেল কোয়ারেন্টাইনের খরচ প্রতি জনে ১ হাজার ৭৫০ ইউরো পড়বে। তবে হোটেলের একই কক্ষে অতিরিক্ত লোকজন নিয়ে কোয়ারেন্টাইন পালন করলে সেক্ষেত্রে খরচও কম হবে। সূত্র: গভ ডট ইউকে, স্কাই নিউজ।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়