মঙ্গলবার

২৬ অক্টোবর ২০২১


১১ কার্তিক ১৪২৮,

১৭ রবিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

আফগানিস্তানে হামলায় দুই তালেবানসহ নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২২:৩৪, ২২ সেপ্টেম্বর ২০২১  
আফগানিস্তানে হামলায় দুই তালেবানসহ নিহত ৩

ফাইল ছবি

আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি তল্লাশিচৌকিতে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এই হামলায় তালেবানের দুই যোদ্ধা ও এক বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শী ও নিরাপত্তাসূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আজ (বুধবার) আফগানিস্তানের নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদ শহরে এই হামলার ঘটনা ঘটে। জালালাবাদে আগেও তালেবান সদস্যদের নিশানা করে একাধিক হামলা হয়েছে।

কয়েক বছর ধরে নানগারহার প্রদেশটি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখার প্রধান ঘাঁটি হিসেবে পরিচিতি পেয়ে আসছে। তালেবান ও আইএস পরস্পরের প্রতিপক্ষ।

প্রত্যক্ষদর্শী ও নিরাপত্তাসূত্রের ভাষ্যমতে, অজ্ঞাত বন্দুকধারীরা রিকশায় করে একটি তল্লাশিচৌকিতে এসে হামলা চালায়। হামলাটি হয় জালালাবাদ শহরের একটি জেলায়। হামলায় তালেবানের দুই যোদ্ধা ও এক সাধারণ পথচারী নিহত হন।

তালেবানের এক কর্মকর্তা এ হামলার তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তবে তিনি দাবি করেছেন, হামলায় যাঁরা নিহত হয়েছেন, তাঁরা সবাই বেসামরিক নাগরিক।

জালালাবাদে অপর একটি ঘটনায় তালেবানের দুই যোদ্ধা আহত হয়েছেন বলে স্থানীয় এক অধিবাসী জানিয়েছেন। তাঁর ভাষ্যমতে, একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস নিষ্ক্রিয় করতে গিয়ে দুই তালেবান যোদ্ধা আহত হন। এ ঘটনা সম্পর্কে তাৎক্ষণিকভাবে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

সম্প্রতি জালালাবাদে তালেবান সদস্যদের লক্ষ্য করে চালানো একাধিক হামলার দায় আইএসের আফগান শাখা স্বীকার করে। এসব হামলায় হতাহত হওয়ার ঘটনা ঘটে। 

গত ১৫ আগস্ট তালেবানের হাতে কাবুলের পতন হয়। কাবুল থেকে মার্কিন সেনা ও বেসামরিক লোকজন সরিয়ে নেওয়ার সময় গত ২৬ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলা চালায় আইএস। এই হামলায় ১৩ মার্কিন সেনাসহ প্রায় ২০০ মানুষ নিহত হয়। 

আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার সম্পন্ন হয় গত ৩০ আগস্ট। মার্কিন সেনা প্রত্যাহারের মধ্য দিয়ে আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে যায়। চলতি মাসের শুরুর দিকে তালেবান সরকার গঠনের ঘোষণা দেয়। আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে যাওয়ার পর দেশটিতে একাধিক হামলা চালিয়েছে আইএস।

আফগানিস্তানে আল-কায়েদা, আইএস ও তালেবানের উত্থান প্রকৃতই এক উদ্বেগের বিষয় বলে গত সোমবার মন্তব্য করেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ। 

দিনবদলবিডি/এইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়