মঙ্গলবার

২৬ অক্টোবর ২০২১


১১ কার্তিক ১৪২৮,

১৭ রবিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

করোনায় বুস্টার ডোজের অনুমোদন যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৮:১৩, ২৩ সেপ্টেম্বর ২০২১  
করোনায় বুস্টার ডোজের অনুমোদন যুক্তরাষ্ট্রে

ফাইল ফটো

করোনা ভ্যাকসিনের তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ দেওয়ার জন্য অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃদ্ধ ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য এ অনুমোদন দেওয়া হয়েছে। ফলে ৬৫ বছর বয়সী যেসব ব্যক্তি গত ছয় মাস আগে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন তাদের এই বুস্টার ডোজ দেওয়া হবে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের মধ্যে যারা নানা ধরনের অসুস্থতার কারণে করোনার উচ্চ ঝুঁকিতে রয়েছে এবং সম্মুখসারির যোদ্ধাদের জন্য বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। এতে করে লাখ লাখ মার্কিন নাগরিক এখন ভ্যাকসিনের তৃতীয় ডোজ পাবেন। তবে এই সিদ্ধান্ত কার্যকর হতে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) চূড়ান্ত অনুমোদন প্রয়োজন।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সিডিসি’র স্বাধীন প্যানেল আগামী বুধবার ও বৃহস্পতিবার বৈঠকে বসতে যাচ্ছে। এ সময় বুস্টার ডোজের অনুমোদন দেওয়া হতে পারে বলে আশা করা হচ্ছে। করোনায় উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তি ও সম্মুখসারির যোদ্ধাদের এক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার জন্য প্যানেলের পক্ষ থেকে সুপারিশ করা হবে।

এফডিএ’র ভারপ্রাপ্ত কমিশনার জ্যানেট উডকক এক বিবৃতিতে বলেন, স্বাস্থ্যকর্মী, শিক্ষক, ডে কেয়ার সেন্টারের কর্মী, দোকানের কর্মী এবং গৃহহীনদের আশ্রয়কেন্দ্র ও কারাগার এই অগ্রাধিকার তালিকায় থাকা উচিত।

দিনবদলবিডি/কে

সর্বশেষ

পাঠকপ্রিয়