শনিবার

২২ জানুয়ারি ২০২২


১০ মাঘ ১৪২৮,

১৬ জমাদিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

করোনার নিষেধাজ্ঞা কাটিয়ে ইরানে জামাতে নামাজ শুরু

|| দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ২৩ অক্টোবর ২০২১   আপডেট: ১৫:৫৫, ২৩ অক্টোবর ২০২১
করোনার নিষেধাজ্ঞা কাটিয়ে ইরানে জামাতে নামাজ শুরু

সংগৃহীত ছবি

প্রায় ২০ মাস পর ইরানের রাজধানী তেহরানে জুমার নামাজের মাধ্যমে জামাতে নামাজ পড়া শুরু হয়েছে। দেশটির রাষ্ট্রীয় টিভি এ সংবাদ জানিয়েছে। মহামারি করোনার কারণে জামাতে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা জারি করেছিল স্হানীয় প্রশাসন। দীর্ঘদিন পর নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় খুশি ধর্মপ্রাণ মুসল্লিরা।

এ ছাড়া শনিবার থেকে স্কুল খুলে দেওয়ার ঘোষণা দেয় সরকার।

দীর্ঘ ২০ মাস পর আবারো জামাতে নামাজ আদায়ের জন্য খুলে দেওয়া হয়েছে ইরানের মসজিদ। একসঙ্গে জুমার নামাজ আদায় করতে শত শত ধর্মপ্রাণ মুসল্লি জড়ো হন তেহরানের মসজিদগুলোতে। তেহরানের পাশাপাশি আরো কয়েকটি শহরে জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

নামাজে মুসল্লিদের সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি মাস্ক ব্যবহার করার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শুক্রবার জুমার নামাজে সাধারণ মানুষ ছাড়াও ধর্মীয় ও গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিরাও যোগ দেন। এ সময় বেশির ভাগ মুসল্লি নিজেদের জায়নামাজ সঙ্গে করে নিয়ে যান।

মুসল্লিরা বলেন, আজ আমাদের আনন্দের দিন। বিধিনিষেধ আর হতাশার কাল পেরিয়ে ফের জুমার নামাজ আদায় করতে পারায় সর্বশক্তিমানের প্রতি কৃতজ্ঞ। সৃষ্টিকর্তা আমাদের সবাইকে এই মহামারি থেকে রক্ষা করুক। বিশ্ব মানবতা ও আমাদের সমাজকে এ কঠিন পরিস্থিতি মোকাবেলা করার তাওফিক দিক।

এরইমধ্যে শনিবার থেকে কোনো সরকারি কর্মচারী টিকা না নিয়ে কাজে যোগ দিতে পারবেন না বলে জানিয়েছে প্রশাসন। তবে সশস্ত্র বাহিনীর সদস্যরা এর বাইরে থাকবেন। এ ছাড়া শনিবার থেকে তিনশ’র কম শিক্ষার্থী থাকা স্কুলগুলো খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে তেহরান। তবে যেসব স্কুলে তিন শতাধিক শিক্ষার্থী রয়েছে, সেগুলো ৬ নভেম্বরের আগে খোলা হবে না বলে জানানো হয়েছে।

এদিকে আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইরানে সংক্রমণের ষষ্ঠ দফা শুরু হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। তবে পরিস্থিতি মোকাবেলায় ইরান প্রস্তুত বলে দাবি প্রশাসনের।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়