শুক্রবার

১৪ মে ২০২১


১ জ্যৈষ্ঠ ১৪২৮,

০১ শাওয়াল ১৪৪২

দিন বদল বাংলাদেশ
Eidul Fitor

ইফতারে রাখুন স্বাস্থ্যকর দই বড়া, দেখুন তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৫:৩২, ২৭ এপ্রিল ২০২১   আপডেট: ১৫:৩৪, ২৭ এপ্রিল ২০২১
ইফতারে রাখুন স্বাস্থ্যকর দই বড়া, দেখুন তৈরির রেসিপি

সুস্বাদু এবং স্বাস্থ্যকর দই বড়া

ছোট-বড় প্রায় সবার কাছেই দই বড়া একটি পছন্দের খাবার। বিশেষ করে রমজান মাসে এর চাহিদা বহু গুণ বেড়ে যায়। অনেকেই এই খাবারটি বাইরে থেকে কিনে খান। তবে খেতে সুস্বাদু এবং স্বাস্থ্যকর এই খাবারটি চাইলে বাড়িতেও বানাতে পারেন।

উপকরণ : মাসকলাই ডাল এক কাপ, টালা জিরা গুঁড়া ১ টেবিল চামচ, টালা মরিচের গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা সামান্য,টক দই  ১ কাপ, কাঁচা মরিচ বাটা আধা চা চামচ, বিট লবণ আধা চা চামচ, ধনে পাতা বাটা আধা চা চামচ, ২ টেবিল চামচ চিনি, তেঁতুল চাটনি ২ টেবিল চামচ, ধনে পাতা ১ টেবিল চামচ, পুদিনা পাতা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী : ডাল সারারাত ভিজিয়ে রাখুন। ডালের সঙ্গে কাঁচা মরিচ বাটা, আদা, রসুন এবং লবণ দিয়ে ব্লেন্ড করে ফেলুন। এখন মিশ্রণটি একটি বাটিতে ঢেলে রাখুন। মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে ছোট ছোট বড়া তৈরি করুন।

একটা ফ্রাইপেনে তেল দিন। তেলটা এই পরিমাণ দিন যাতে ডুবো তেলে ভাজা যায়। এখন ডালের বড়াগুলো ভাজুন। ভাজা হলে তেল থেকে তুলে লবণ মেশানো পানিতে ছাড়ুন। এভাবে সব ডালের বড়া ভাজুন। দইটা ফেটতে থাকুন। ঘন হলে সামান্য পানি দিয়ে ফেটুন। স্বাদমতো লবণ, চিনি ও টালা জিরা আর মরিচের গুঁড়া ছাড়া সব মসলাগুলো মেশান।

এবার বড়াগুলো একটা একটা করে পানি থেকে তুলে পানি ঝরিয়ে দইয়ের মধ্যে দিন। ওপরে জিরা আর মরিচের টালা গুঁড়া মসলা ছিটিয়ে দিন। পুদিনাপাতা বা ধনেপাতার কুচি দিন। বড়া ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ফ্রিজে রাখলে ভালো হয়। এরপর তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করুন।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়