বৃহস্পতিবার

০৯ ডিসেম্বর ২০২১


২৫ অগ্রাহায়ণ ১৪২৮,

০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

শিশু রেগে গেলে করণীয়

লাইফস্টাইল ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ০০:৩৫, ২২ অক্টোবর ২০২১   আপডেট: ০০:৩৬, ২২ অক্টোবর ২০২১
শিশু রেগে গেলে করণীয়

শিশুকে ধীরে ধীরে বাবা-মা এবং পরিবারের অন্য সদস্যদের ভালোবাসতে শেখান

আপনি হয়ত শিশুকে নিয়ে একটা ব্যস্ত ডিপার্টমেন্টাল স্টোরে শপিং করতে বের হয়েছেন । আর এদিকে আপনার শিশুর নজর পড়েছে এমন একটা খেলনা দিকে যেটা এই মুহূর্তে কিনে দিতে আপনি মোটেও ইচ্ছুক নন। ঠিক এই কারণেই হুট করে আপনাকে মুখোমুখি হতে হলো আপনার শিশুর বদ মেজাজের বা রাগের। আর এদিকে সবাই তাকিয়ে আছে একদম আপনার দিকে!

তখন তাদের জোর করে থামাতে চান বাবা-মা। অনেক সময় আবার তাদের রাগকে সমর্থন দেন। এতে করে শিশুদের মাঝে রাগ বেশি করে জেঁকে ধরে। সঠিকভাবে সামাল দিতে পারলে বাচ্চার জীবন থেকেই রাগ দূর করা সম্ভব। এ জন্য এসব বিষয় মাথায় রাখবেন-

রাগ করলে বাধা দেবেন না

অনেক বাবা-মা এ ক্ষেত্রে ভুল করেন। দ্রুত তাদের রাগ কমানোর চেষ্টা করেন। কিন্তু তারা যখন কাছে থাকবেন না, তখন কী হবে সেটা চিন্তা করেন না। শিশুদের শেখাতে হবে বাবা-মার অনুপস্থিতিতে রাগারাগি করা যাবে না। পরিবারের অন্য সদস্যদের সঙ্গে মানিয়ে চলতে শেখাতে হবে।

ভয় না ভাঙানো

আপনার শিশু যদি কুকুর দেখে ভয় পায় তাকে অভয় দেবেন না। তাকে বলবেন না যে কুকুর তোমাকে কামড়াবে না, তারা কামড়ায় না। বরং তার পাশে থেকে বলবেন- আমি তোমার সঙ্গে আছি। তুমি অহেতুক ভয় পাচ্ছ- এমনটা বলবেন না। আপনার শিশুকে ভয় পেতে দিন, তবে এ সময় তার সঙ্গেই থাকবেন।

কোন বিষয়গুলো শিশুকে রাগান্বিত করে জেনে নিন

শিশুরা সব বিষয় বাবা-মায়ের কাছে বলতে চান না। তবে তারা কোন কোন বিষয়ে ভয় বা উদ্বিগ্ন সেগুলো জিজ্ঞেস করা ভালো অভ্যাস। এতে করে শিশুরাও কোন বিষয়গুলো তাদের ভীত করে আর কোনগুলোতে রাগ হয় সেগুলো শেয়ার করবে।

শিশুকে দ্রুত আপনার প্রতি বাধ্য করার চেষ্টা নয়

শিশুকে ধীরে ধীরে বাবা-মা এবং পরিবারের অন্য সদস্যদের ভালোবাসতে শেখান। যদি কেউ তাদের প্রতি কোনো ভুল করে, তবে তাকে ক্ষমা করতে শেখান। তাদের সব সময় আলাদা করে দূরে রাখবেন না।

খারাপ বাবা-মা নয়

শিশু রাগ করার সময় এটা মাথায় রাখবেন যে, বাবা-মায়ের সঙ্গে খারাপ আচরণ করলে তাদের করার কিছু নেই। রাগ করলে শিশুর আবেগকে গুরুত্ব দিন এবং নিজেদের উত্তেজিত হওয়া যাবে না।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়