শনিবার

২৮ মে ২০২২


১৫ জ্যৈষ্ঠ ১৪২৯,

২৬ শাওয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

ভেজাল চা চেনার সহজ কিছু উপায়

লাইফস্টাইল ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ২২ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:১৫, ২২ জানুয়ারি ২০২২
ভেজাল চা চেনার সহজ কিছু উপায়

চা সম্পর্কে সতর্ক না হলে ভবিষ্যতে কঠিন কোনো রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা থাকে

নিজেকে চাঙা রাখতে অনেকেই চা খান বারবার। আবার দিনের শুরু হয় চায়ে চুমুক দিয়ে। অথচ সেই চা আসল না নকল তা নিয়ে আমরা ক’জনই বা আর চিন্তা করি!

তাছাড়া এখন তো আবার চায়েরও রকমফের হয়। যেমন- লিকার চা, দুধ চা, মশলা চা, গ্রিন টি আরো কত কী। ফলে কোনো চায়ে কিছু ক্ষতিকারক রাসায়নিক উপাদান মেশানো রয়েছে কি না সেটা জানা কিন্তু আমাদের খুব জরুরি।

জানা যায়, বাজারে বিভিন্ন রাসায়নিক দেওয়া নানা রঙের নানান চায়ের বিক্রি ইদানীং বেশ বেড়েছে। এদিকে খাঁটি দার্জিলিং চা এক কোটি কিলোর বেশি উৎপন্ন হয় না ভারতে, অথচ বাজারে বিক্রি হয় প্রায় এর চারগুণ। নিম্ন গুণমানের চা-পাতা বাজারে বেশি বিক্রির জন্য এমন অনেক বহিরাগত উপাদান ব্যবহার করা হয় যা খাদ্য নিরাপত্তা এবং গুণমান দপ্তরের কর্তৃপক্ষের সমীক্ষা অনুযায়ী নিষিদ্ধ। যেমন কালো চা-তে অনেক সময় কালো সিসা ব্যবহার করা হয় বলে জানা যায়। এই একই শিসা ব্যবহার করা হয় পেনসিলে। তবুও ভেজাল চায়ের বাজার চলছে রমরম করে।

কিন্তু ভেজাল এই সব চা সম্পর্কে সতর্ক না হলে ভবিষ্যতে কঠিন কোনো রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা থাকে। ভেজাল চা সহজে চিনে নেওয়ার জন্য চা বোর্ড জানিয়েছে সহজ কিছু উপায়। আসুন জেনে নেই সে সর্ম্পকে-

> একটি ফিল্টার কাগজের ওপর অল্প চায়ের পাতা ছড়িয়ে দিন।

> ভিজিয়ে নেওয়ার জন্য কাগজের ওপর অল্প পানি ছিটিয়ে নিন।

> এবার কাগজটিকে ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন।

> এবার আলোর সামনে ধরে কাগজের দাগগুলোকে ভালো করে পরীক্ষা করুন।

> ভেজাল চা কাগজের ওপর কালো বা খয়েরি দাগ ফেলবে, অথচ আসল চা কাগজের ওপর কোনো দাগ ফেলবে না।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়