বৃহস্পতিবার

০৯ ডিসেম্বর ২০২১


২৫ অগ্রাহায়ণ ১৪২৮,

০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী মারা গেছেন

সাহিত্য চিরদিন ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ০১:৩০, ২৯ আগস্ট ২০২১   আপডেট: ০১:৫৯, ২৯ আগস্ট ২০২১
কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী মারা গেছেন

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। আজ (শনিবার, ২৮ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে নিজ বাসায় তিনি মারা যান।

বিষয়টি নিশ্চিত করেছেন বুলবুল চৌধুরীর ঘনিষ্ঠজন চিত্রগ্রাহক কামরুল মিথুন।

ছয় মাস আগে বুলবুল চৌধুরীর ক্যান্সার ধরে পড়ে। এরপর তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলমের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছিলেন। কিন্তু ক্যান্সার তার শ্বাসযন্ত্রে ছড়িয়ে পড়ে।

তিনি ১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন। ভাষা ও সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে ২০২১ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়। এছাড়া কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী ২০১১ সালে বাংলা একাডেমি পুরস্কারেও ভূষিত হয়েছিলেন।

অতি সাধারণ জীবনযাপনে অভ্যস্ত বুলবুল চৌধুরী পড়ালেখা করেন তখনকার জগন্নাথ কলেজে। জগন্নাথ কলেজে গল্প লেখা প্রতিযোগিতায় ‘জোনাকি ও সন্নিকট কেন্দ্র’ গল্পের জন্য দ্বিতীয় পুরস্কার পেয়েছিলেন তিনি।

তার প্রথম লেখা বের হয় ১৯৬৭ সালে। আর তার প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ 'টুকা কাহিনী'। আত্মপ্রকাশের শুরুতেই এ গ্রন্থের মাধ্যমে তিনি সাহিত্য জগতে সাড়া ফেলতে সক্ষম হন।

তিনি নিজের অধিকাংশ লেখায় গ্রামীণ জীবনকে নানা আঙ্গিকে যেমন উপস্থাপন করেছেন, তেমনি নগরায়নের জটাজালও তার লেখালেখিতে অনন্য বিচিত্রতায় উঠে এসেছে। নগরের নানা রেখা-উপরেখা ছুঁয়ে গেলেও গ্রামীণ অভিজ্ঞতায় তার প্রধান অবলম্বন খোলা চোখে প্রবহমান জীবন দেখা। সেই জীবনের ভেতর দিয়ে বুলবুল চৌধুরী ঢুকে পড়েছিলেন মানুষের অন্দরমহলে। প্রাণস্পর্শী দরদে বিন্যস্ত করেছেন সাহিত্যে।

লেখালেখির বাইরে পেশাগত জীবনে বুলবুল চৌধুরী সাংবাদিকতার সঙ্গেও যুক্ত ছিলেন বহুদিন। কাজ করেছেন দেশের প্রথম সারির বিভিন্ন দৈনিকে।

তার প্রকাশিত ছোট গল্পগ্রন্থগুলো হলো: 'টুকা কাহিনী',  'পরমানুষ', 'মাছের রাত' ও 'চৈতার বউ গো'।

তার উপন্যাসগুলোর তালিকায় আছে 'অপরূপ বিল ঝিল নদী', 'কহকামিনী', 'তিয়াসের লেখন', 'অচিনে আঁচড়ি', 'মরম বাখানি', 'এই ঘরে লক্ষ্মী থাকে', 'ইতু বৌদির ঘর' ও 'দখিনা বাও'। তার আত্মজৈবনিক দুটি গ্রন্থের নাম 'জীবনের আঁকিবুঁকি' ও 'অতলের কথকতা'।

এছাড়া 'গাঁওগেরামের গল্পগাথা`, 'নেজাম ডাকাতের পালা', 'ভালো ভূত' আর 'প্রাচীন গীতিকার গল্প' নামক কয়েকটি কিশোর গ্রন্থের রচয়িতাও তিনি।

দিনবদলবিডি/এইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়