শনিবার

২২ জানুয়ারি ২০২২


১০ মাঘ ১৪২৮,

১৬ জমাদিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

হুমায়ূনকে নিয়ে ভুল চর্চা না হোক: শাওন

গাজীপুর সংবাদদাতা || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৪:২১, ১৩ নভেম্বর ২০২১  
হুমায়ূনকে নিয়ে ভুল চর্চা না হোক: শাওন

ছবি: সংগৃহীত

হুমায়ূন আহমেদ বাংলাদেশের সম্পদ। সে সম্পদ নিয়ে ভালোমতো চর্চা হোক- এমন প্রত্যাশা প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের সহধর্মিণী মেহের আফরোজ শাওনের।

তিনি বলেন, যারা হুমায়ূনকে ভালোবাসেন, তাদের অনেকেই তাকে নিয়ে কাজ করতে চান। তবে একটা অনুরোধ করছি, তাকে নিয়ে যা ইচ্ছে তা কেউ করবেন না। গত ১০ বছর ধরে তার সৃষ্টিকর্ম নিয়ে যেনতেনভাবে কাজ করার চেষ্টা বা তাকে নিয়ে হঠাৎ করে একটা সিনেমা বানিয়ে ফেলা, একটা বই লিখে ফেলা বিষয়টি নিয়ে আমার খুব খারাপ লেগেছে।

আজ (শনিবার, ১৩ নভেম্বর) গাজীপুরের নুহাশপল্লীতে হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মদিন উপলক্ষে তার কবরে পুষ্পস্তবক অর্পণ, জিয়ারত, কেক কাটা ও দোয়া অনুষ্ঠানে যোগ দিয়ে মেহের আফরোজ শাওন এসব কথা বলেন। এ সময় তার সঙ্গে ছেলে নিশাত ও নিনিদসহ নুহাশপল্লীর কর্মীরা উপস্থিত ছিলেন।

বেলা সাড়ে ১১টার দিকে কবর জিয়ারত, দোয়া ও পুষ্পস্তক অর্পণ করে দুই ছেলেকে নিয়ে কেক কাটেন শাওন। এ ছাড়া সকাল থেকেই ভক্তরা দূর-দূরান্ত থেকে প্রিয় লেখকের কবরে শ্রদ্ধা জানান, নুহাশপল্লী ঘুরে দেখেন।

শাওন সাংবাদিকদের বলেন, হুমায়ূন আহমেদকে বিভিন্ন ইউনিভার্সিটিতে পিএইচডি হচ্ছে। অনেকেই তাকে নিয়ে চর্চা করছেন। সেই চর্চাটা বাড়ুক, ছাত্ররা হুমায়ূন আহমেদ সম্পর্কে জানুক। তবে তাকে নিয়ে যেন ভুল চর্চা না হয় সেটাই আমার প্রত্যাশা। কারণ হুমায়ূন আহমেদ বাংলাদেশের সম্পদ, সে সম্পদ নিয়ে ভালোমতো চর্চা হোক।

নুহাশপল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল জানান, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। তার প্রথম নাম ছিল শামসুর রহমান। পরে তার নাম পাল্টে হুমায়ূন আহমেদ রাখা হয়। তার ডাক নাম ছিল কাজল। ২০১২ সালের ১৯ জুলাই তিনি আমেরিকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরে তাকে গাজীপুরের নুহাশপল্লীর লিচুগাছ তলায় দাফন করা হয়।

নুহাশপল্লীর ভাস্কর আসাদুজ্জামান খান বলেন, শুক্রবার রাত ৪টার দিকে শাওন তার দুই ছেলেকে নিয়ে নুহাশপল্লীতে আসেন। রাত ১২টা ১ মিনিটে নুহাশপল্লীর কর্মচারীরা ১০০১টা মোমবাতি প্রজ্জ্বলন এবং কেক কাটেন।

দিনবদলবিডি/কে

সর্বশেষ

পাঠকপ্রিয়