রোববার

১৩ জুন ২০২১


৩০ জ্যৈষ্ঠ ১৪২৮,

০২ জ্বিলকদ ১৪৪২

দিন বদল বাংলাদেশ

দিনভর গুঁড়িগুঁড়ি বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১১:১২, ৮ জুন ২০২১  
দিনভর গুঁড়িগুঁড়ি বৃষ্টির আভাস

ছবি: সংগৃহীত

দিনের আলো তখনও ঠিকভাবে ফোটেনি। ঢাকার আকাশ ঢাকা ছিল মেঘে। কর্মব্যস্ত রাজধানীবাসীর অনেকে বের হচ্ছিলেন কাজে যাওয়ার জন্য। এরপর পুরো ঢাকার আকাশে জমে যায় মেঘ। কালো মেঘ সাতসকালেই ঢাকায় নিয়ে আসে রাতের আবহ। এরপর নামে হালা বৃষ্টি। একপশলা বৃষ্টির শেষে কিছুক্ষণ বিরতির পর আটটার দিকে আবার আকাশ ভেঙে নেমে আসে বৃষ্টি। আর তাতেই ভিজে একাকার পথে থাকা মানুষ।

বৃষ্টির কারণে গাড়িগুলো হেডলাইট জ্বেলে ছুটছে। অনেকে বাসা থেকে বের হলেও গাড়ি না পেয়ে দাঁড়িয়ে গাড়ির জন্য অপেক্ষা করছেন। যারা ছাতা নিয়ে বেরিয়েছেন তারা ছাতা ফুটিয়ে বৃষ্টি আড়াল করেন। তবে মোটরসাইকেল আরোহীদের অনেকেই কষ্টটা ছিল ভিন্ন রকমের। যাদের রেইনকোট ছিল, তাঁরা নিজেদের রক্ষা করতে পেরেছেন। কিন্তু যাদের ছিল না, তাদের ভিজতে হয়েছে বৃষ্টিতে।

আজ (মঙ্গলবার) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আব্দুর রহমানবলেন, ঢাকায় বৃষ্টি শুরু হয়েছে সকাল ৬টার পর থেকে। বৃষ্টির এ ধারা আজ প্রায় সারাদিনই থাকতে পারে। একটানা হয়তো বৃষ্টি হবে না, তবে থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা বেশি। এছাড়া আকাশও মেঘলা থাকতে পারে।

তিনি বলেন, মূলত মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে আগামী তিন থেকে চারদিন অনেক বেশি বৃষ্টি হতে পারে। বিশেষ করে আজ থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে বৃষ্টির বাইরে বড় কোনো ঝড়ের আভাস আপাতত নেই।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। মৌসুমি বায়ু দেশের পূর্বাঞ্চলের ওপর সক্রিয় এবং উত্তর পূর্ব বঙ্গোপসাগরে এটি মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারাদেশে বিভিন্ন অঞ্চলে বয়ে যাওয়া দাবদাহ কিছুটা প্রশমিত হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

দিনবদলবিডি/এআর

সর্বশেষ

পাঠকপ্রিয়