বৃহস্পতিবার

২৩ সেপ্টেম্বর ২০২১


৮ আশ্বিন ১৪২৮,

১৩ সফর ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

আগামী সপ্তাহে বন্যার আশঙ্কা

নিজস্ব সংবাদদাতা || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২১:১৩, ৫ আগস্ট ২০২১  
আগামী সপ্তাহে বন্যার আশঙ্কা

দেশের প্রধানদ-নদীর পানি বাড়ছেন

ব্রহ্মপুত্র ও যমুনাসহ দেশের প্রধান নদ-নদীর পানি বাড়ছে। এ ধারা অব্যাহত থাকতে পারে আরও কয়েকদিন। এর ফলে আগামী সপ্তাহের শেষ দিকে দেশের বিভিন্ন অঞ্চল বন্যা কবলিত হতে পারে। 

আজ (বৃহস্পতিবার) সন্ধ্যার দিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া ঢাকা পোস্টকে এসব তথ্য জানান।

তিনি বলেন, কয়েকটি নদ-নদীর পানিবৃদ্ধি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। কোনো কোনো নদীর পানি স্থিতিশীল থেকে আবার বাড়তে পারে। আগামী সপ্তাহের মাঝামাঝি অথবা শেষ দিকে বন্যার আশঙ্কা করা হচ্ছে। কোন কোন এলাকা বন্যা কবলিত হতে পারে, তা আগামী সপ্তাহের শুরুর দিকে পরিষ্কার জানা যাবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়, ব্রহ্মপুত্র ও যমুনার পানি বাড়ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তিস্তা নদীর পানি বাড়ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। পদ্মা নদীর পানি স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘণ্টায় বাড়তে পারে।

এছাড়া, দেশের উত্তর-পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার মনু ছাড়া সব প্রধান নদীর পানি স্থিতিশীল রয়েছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী এবং ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।  

দিনবদলবিডি/এইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়