মঙ্গলবার

২৬ অক্টোবর ২০২১


১১ কার্তিক ১৪২৮,

১৭ রবিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

দেশে পৌঁছেছে সিনোফার্মের আরো ৫০ লাখ টিকা

নিজস্ব প্রতিবেদক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ২৩ সেপ্টেম্বর ২০২১  
দেশে পৌঁছেছে সিনোফার্মের আরো ৫০ লাখ টিকা

ফাইল ফটো

চীনের সিনোফার্মের তৈরি আরো ৫০ লাখ ডোজ করোনা ভ্যাকসিনের চালান দেশে পৌঁছেছে। এ নিয়ে ২ কোটি ৯৯ লাখ ডোজ টিকা পেল বাংলাদেশ।

বুধবার (২২ সেপ্টেম্বর) রাত ২ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে, বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে চীনের সিনোফার্মের পঞ্চাশ লাখ ডোজ ভ্যাক্সিন দেশে পৌঁছায় বলে আজ (বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর) সকালে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ।

ঢাকার শাহজালাল বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য বিষয়ক সমন্বয়ক ডা. আবু জাহের বিমানবন্দরে ভ্যাক্সিন গ্রহণ করেন।

ডা. আবু জাহের জানান, টিকাগুলো টঙ্গীতে বেক্সিমকোর ওয়্যারহাউজে পাঠিয়ে দেওয়া হয়েছে।

এনিয়ে সব মিলিয়ে চীনের তৈরি সিনোফার্মের করোনা ভ্যাকসিনের মোট ২ কোটি ৯৯ লাখ ডোজ পেয়েছে বাংলাদেশ। মোট তিন কোটি ডোজ টিকা কিনতে সিনোফার্মের সঙ্গে চুক্তি হয়েছে বাংলাদেশ সরকারের। এছাড়া কোভ্যাক্সের আওতায়ও সিনোফার্মের টিকা বিনামূল্যে পাচ্ছে বাংলাদেশ।

চলতি বছর ৭ ফেব্রুয়ারি ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ‘কোভিশিল্ড’ টিকার মাধ্যমে দেশে গণটিকা কার্যক্রম শুরু হলেও বর্তমানে চীনের তৈরি সিনোফার্ম টিকার উপর নির্ভর করেই চলছে সে কার্যক্রম।

এছাড়া দেশে মার্কিন প্রতিষ্ঠান ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার টিকাও গণটিকা কার্যক্রমের অধীন প্রয়োগ করা হয়েছে। সদ্য সমাপ্ত সংসদ অধিবেশনের শেষ কার্যদিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদকে জানান, দেশের মানুষের সুরক্ষায় প্রায় ২৪ কোটির মতো টিকার বন্দোবস্তু করছে সরকার। 

দিনবদলবিডি/কে

সর্বশেষ

পাঠকপ্রিয়