মঙ্গলবার

২৬ অক্টোবর ২০২১


১১ কার্তিক ১৪২৮,

১৭ রবিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

স্কুল শিক্ষার্থীদের পরীক্ষামূলক টিকা দেওয়া হবে কাল

নিজস্ব প্রতিবেদক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২২:৪৮, ১৩ অক্টোবর ২০২১   আপডেট: ২৩:০২, ১৩ অক্টোবর ২০২১
স্কুল শিক্ষার্থীদের পরীক্ষামূলক টিকা দেওয়া হবে কাল

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম

দেশে স্কুল শিক্ষার্থীদের মধ্য থেকে সর্বোচ্চ ১০০ জনকে (১২ থেকে ১৭ বছরের বছর বয়সীদের) পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হবে আগামীকাল বৃহস্পতিবার (১৪ অক্টোবর)।

আজ (বুধবার, ১৩ অক্টোবর) ফেসবুক লাইভে এসে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম।

তিনি বলেন, প্রাথমিকভাবে ৫০ থেকে ১০০ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

অধ্যাপক খুরশিদ আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নির্দেশনা দিয়েছিলেন শিশুদের টিকা দিতে হবে। সে লক্ষ্যে কাজ করে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর আজকে জানাতে চাচ্ছে, আগামীকাল বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুর ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে আমরা এই টিকার একটি টেস্ট রান শুরু করবো। তবে এই টিকাগ্রহীতাদেরকেও পর্যবেক্ষণে রাখা হবে।

তিনি আরো বলেন, আপনারা এর আগেও দেখেছেন, আমরা যেকোনও টিকা দেওয়ার আগে একটি টেস্ট রান করি। এরপর কিছুদিন পর্যবেক্ষণ করি এবং তারপর ফাইনাল কাজে নামি।

‘এবারের টেস্ট রানের জায়গাটি বেছে নিয়েছি মানিকগঞ্জকে’ মন্তব্য করে তিনি বলেন, এটা স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নির্বাচনি এলাকা, সেখান থেকে এবারের এই কার্যক্রম শুরু করছি।

মহাপরিচালক বলেন, প্রাথমিকভাবে দুটো সরকারি বিদ্যালয়ের ১২ থেকে ১৭ বছর বয়সীদের বেছে নিয়েছি এবং তাদের ফাইজার বায়োএনটেকের টিকা দেবো। আর টেকনিক্যাল কারণে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে এটা শুরু করবো।

তিনি বলেন, টিকা দেওয়ার পর শিশুদেরকে ১০ থেকে ১৪দিন পর্যবেক্ষণ করবো- শিশুদের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা। তারপর ঢাকায় আমরা বড় আকারে এই টিকা কার্যক্রম শুরু করবো। সে ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষামন্ত্রী এবং শিক্ষাসচিবসহ অন্যান্য যারা ঊর্ধ্বতন কর্মকর্তা আছেন, তারাও সংযুক্ত হবেন বলে আমরা আশা করছি।

দিনবদলবিডি/কে

সর্বশেষ

পাঠকপ্রিয়