সোমবার

২৩ মে ২০২২


৯ জ্যৈষ্ঠ ১৪২৯,

২১ শাওয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

মোটরসাইকেল-ইজিবাইক আমদানি-নিবন্ধন বন্ধের দাবি

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ১২ মে ২০২২   আপডেট: ১৬:৩৬, ১২ মে ২০২২
মোটরসাইকেল-ইজিবাইক আমদানি-নিবন্ধন বন্ধের দাবি

ফাইল ছবি

মোটরসাইকেল-ইজিবাইক আমদানি-নিবন্ধন বন্ধের দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এবারের ঈদযাত্রার পথে দুর্ঘটনার এই পরিসংখ্যান তুলে ধরে যাত্রী কল্যাণ সমিতি। দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি কমাতে জরুরি ভিত্তিতে মোটরসাইকেল ও ইজিবাইক আমদানি ও নিবন্ধন বন্ধের সুপারিশ করা হয় সেখানে।

জানা গেছে, এবারে ঈদের সড়কে দুর্ঘটনার সংখ্যা প্রায় ১৫ শতাংশ এবং মৃত্যুর সংখ্যা নিহত ২২ শতাংশ বাড়ার তথ্য দিয়ে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি বলছে, এর বড় কারণ দুই চাকার বেপরোয়া গতির বাহন মোটরসাইকেলের ব্যাপক ব্যাবহার।

গত ৩ মে রোজার ঈদ ঘিরে ২৬ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত সময়ে সড়ক দুর্ঘটনা নিয়ে প্রকাশিত সংবাদ থেকে এই প্রতিবেদন তৈরি করেছে যাত্রী কল্যাণ সমিতি। তাতে দেখা যাচ্ছে, ওই ১৬ দিনে সারা দেশে সড়ক দুর্ঘটনায় ৪১৬ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৮৪৪ জন।

তাদের হিসাবে ঈদের সড়কের মৃত্যুর এই সংখ্যা গত বছরের ঈদুল ফিতরের সময়ের তুলনায় ২২ দশমিক ৩৫ শতাংশ এবং আহতের সংখ্যা ২৬ দশমিক ৩০ শতাংশ বেশি।

ওই সময়ে ঘটা মোট ৩৭২টি দুর্ঘটনার মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনা হয়েছে ১৬৪টি, যা মোট সড়ক দুর্ঘটনায় ৪৪ দশমিক ০৮ শতাংশ।

মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেছে ১৪৫ জনের, আহত হয়েছেন ১১০ জন। নিহতের এই সংখ্যা মোট মৃত্যুর ৩৪ দশমিক ৮৫ শতাংশ এবং আহতের ১৩ দশমিক ০৩ শতাংশ।

বুয়েটের দুর্ঘটনা গবেষণা কেন্দ্রের পরিচালক হাদিউজ্জামান সংবাদ সম্মেলনে বলেন, মোটরসাইকেল কখনো গণপরিবহনের বিকল্প হতে পারে না। এবারের ঈদে যারা মোটারসাইকেল ব্যবহার করেছে, তারা রাইড শেয়ারিং নীতিমালা লঙ্ঘন করেছে।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়