বৃহস্পতিবার

২৩ সেপ্টেম্বর ২০২১


৮ আশ্বিন ১৪২৮,

১৩ সফর ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

ফেসবুক বন্ধুদের বলছি...

ফারহানা জামান || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২০:৩৩, ১২ সেপ্টেম্বর ২০২১  
ফেসবুক বন্ধুদের বলছি...

ফেসবুক ব্যবহার...

ফেসবুকে ঢুকলেই প্রথমেই আমাদের সবার চোখে পড়ে ‘হোয়াটস অন ইউর মাইন্ড’- (what's on your mind)। এটা দেখে ভাবলাম আমার মনে যা আছে তা একটু আমার ফেসবুক বন্ধুদের সঙ্গে শেয়ার করি।

ফেসবুকে সবাই সব সময় শুধুমাত্র টাইম পাস করার জন্য ঢোকে না। বর্তমানে প্যানডেমিক অবস্থার কারণে বাচ্চাদের পড়ালেখা সবকিছু অনলাইন ভিত্তিক হয়ে গেছে, যার ফলে বাচ্চাদের পড়াতে গেলে তাদের স্কুলের ফেসবুক গ্রুপে ঢুকতে হয় কী পড়িয়েছে বা পড়াতে হবে; সেগুলো সেখান থেকে জানা যায়। আমিও এর ব্যতিক্রম নই।

আমি আমার বাচ্চাকে পড়ানোর জন্য যখন ফেসবুকে ঢুকি তখনই আমার ফেসবুক বন্ধুরা হ্যালো, হাই, সালাম, শুভ সন্ধ্যা, শুভ দুপুর ,ভাত খেয়েছেন? কি করছেন? বাসা কোথায়? কথা বলেন না কেন? কেউ কেউ ভিডিও কল দেয় আবার কেউ কেউ অডিও কল দেয়।

মানুষ মানুষের খোঁজ খবর নেবে এটাই স্বাভাবিক কিন্তু এটা যখন অতিমাত্রায় আগ্রহের কারণ হয়, তখন সেটা আর স্বাভাবিক থাকে না, বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়।

আমার মনে হয় আমরা যারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করি এই সমাজের মানুষের সুবিধা অসুবিধা ভালোলাগা-মন্দলাগা এটাকে গুরুত্ব দেওয়া দরকার। সবাই শুধু শুধু অপ্রয়োজনে টাইম পাস করার জন্য অনলাইন বা ফেসবুক ব্যবহার করে না।

আমি নিজে ফ্রি আছি আমার হাতে অগাধ সময় আছে, যার ফলে আমার যত ফেসবুক বন্ধু আছে সবাই আমার মতো ফ্রী। আমি যখন খুশি চাইলে কল দেব কথা বলব এটা মনে করার কোনো কারণ নেই। এবং এতে করে সেই অপর মানুষটি বিব্রতকর অবস্থায় পড়ে কারো ভালো করতে যেয়ে ভালো না করে সেটা যদি খারাপ হয়, তাহলে সেই ভালোর তো আসলে কোনো অর্থ থাকে না, প্রয়োজনও থাকে না।

তাই আমার মনে হয়, এই ছোটখাটো বিষয়গুলো যদি সামাজিক জীব হিসেবে আমরা মাথায় রেখে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করি, আমরা সকলেই সমান ভাবে উপকৃত হবো। আমি কাউকে কষ্ট দেওয়ার উদ্দেশ্যে এ কথাগুলো বলিনি এটাই বাস্তবতা।

যদি কেউ দয়া করে আমার লেখাটা পড়ে থাকেন, আমি যে বিষয়গুলো উল্লেখ করলাম, সেগুলো মেনে চললে নিজের এবং আপনার ফেসবুক বন্ধু আমাদের সবারই উপকার হবে। এতে করে আমাদের একের প্রতি অন্যের শ্রদ্ধা বোধও বাড়বে।

আশা করি সবাই সমস্যাটি বুঝবেন এবং মনে রাখবেন। ধন্যবাদ সবাইকে জানাই সালাম, শুভেচ্ছা ও শুভকামনা। ভালো থাকবেন সামাজিক দূরত্ব বজায় রাখবেন। সুস্থ থাকবেন।

-ফেসবুক থেকে সংগৃহীত

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়