বুধবার

২৬ জানুয়ারি ২০২২


১৪ মাঘ ১৪২৮,

২০ জমাদিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

এই দৃশ্য মূলত আমাদের মগজের...

আসাদুল হক খোকন || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৭:০৭, ৭ ডিসেম্বর ২০২১  
এই দৃশ্য মূলত আমাদের মগজের...

প্রতীকি চিত্র

নতুন করে রাস্তা, লেক, লেকের উপর সেতুসহ সম্প্রতি নানা উন্নয়মূলক কাজ হচ্ছে রমনা পার্কে। পার্কে বেড়াতে আসা সব বয়সী মানুষের সুবিধার কথা ভেবে সংস্কার করা হয়েছে পুরনো ওয়াশরুম। বসানো হয়েছে ঝকঝকে কমোড, বেসিন। কিন্তু ভেতরে ঢুকে দেখা গেলো পুরনো দৃশ্যই। ময়লা-নোংরা...!

এই দৃশ্য মূলত আমাদের মগজের। অফিসে, হাসপাতালে, মসজিদে, সিনেমা হল, শপিং মল, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে এমনকি অনেক বাড়িতেও ওয়াশরুমের ভেতরের দৃশ্য একই। সবাই নিজের প্রয়োজনটা বোঝেন, নিজের বিপদ উদ্ধার হলে পরের জনের কথা আর ভাবেন না।

সে কারণে অফিসগুলোর ওয়াশরুমে ঢুকলেই দেখা যায় বিষয়ে এইচআর বিভাগ নানা নসিহত টাঙিয়ে রেখেছেন দেয়ালে...ওয়াশরুম ব্যবহার করে ফ্লাশ করুন, টিসু কমোডে ফেলবেন না, ওয়াশরুম পরিস্কার পরিচ্ছন্ন রাখুন...! বিষয়ে বিস্তর মিটিং-সিটিংও করেন তারা। কিন্তু কে শোনে কার কথা।

অবাক বিষয় হলো- আমরা মোটা দাগে ধরে নেই যে কম পড়াশোনাওয়ালা ছোট কাজ করেন এমন মানুষরা সাধারণত ওয়াশরুম নোংরা করেন, সঠিক ব্যবহার করতে জানেন না। কিন্তু বাস্তবে এই ধারণার কোনো সত্যতা নেই। 

বিশেষ করে অফিসগুলোতে বেশি পড়াশোনা জানেওয়ালারাই ওয়াশরুম নোংরা করেন, পরের কথা ভাবেন না। কারণ, অফিসগুলো বেশি পড়াশোনা জানাদেরই কাজে নেন। তারা এইচআরের নসিহতও শোনেন না। অর্থাৎ শুধু নিজের কাজটি সারলেই হলো। তার এই আচরণের জন্য পরে অন্য কে কতটুকু অসুবিধায় পড়লেন তার চিন্তা তারা করেন না। ভাবেন- ওয়াশরুম তার নিজস্ব সম্পদ- তাই কারো তোয়াক্কা করার দরকার নেই। এরা মূলত স্বার্থপর শয়তান!

একই রকম  স্বার্থপরতার দৃশ্য পাবেন পাবলিক বাসে উঠলে। দেখবেন কেউ কেউ দুসিটের একটিতে এমনভাবে দুপা দুদিকে গঙ্গা-যমুনার মতো ছড়িয়ে বসে থাকেন যেন পুরো বাসটিই তার বাবার। পাশে কেউ বসতে গেলে সেই ছড়ানো পা শক্ত করে বসে থাকেন। যতই অনুরোধ করুন, তিনি তার পদযুগল সরাবেন না। এরাও  স্বার্থপর শয়তান!

আর যারা নিজের কাছে ভালো ঝকঝকে নোট (টাকা) থাকা সত্ত্বেও পাওয়ানাদারকে বেছে বেছে ময়লা অপিরচ্ছন্ন, ছেঁড়া-ফাঁড়া টাকা দেন? তারা মনে মনে ভাবেন নির্ধারিত পরিমাণের চেয়ে কম দিতে না পারলেও অন্তত ছেঁড়া, ময়লা টাকা দিয়ে ঠকিয়ে দিলেন! এই শ্রেণিরাও স্বার্থপর শয়তান!

(আসাদুল হক খোকন, কবি সাংবাদিক)

দিনবদলবিডি/আরকে

সর্বশেষ

পাঠকপ্রিয়