সোমবার

২৫ জানুয়ারি ২০২১


১২ মাঘ ১৪২৭,

১১ জমাদিউস সানি ১৪৪২

দিন বদল বাংলাদেশ

শ্যামল বাংলার সুস্বাদু সেই মাছগুলো...

নিজস্ব প্রতিবেদক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২০:৪৭, ১৩ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:৪৯, ১৩ জানুয়ারি ২০২১
শ্যামল বাংলার সুস্বাদু সেই মাছগুলো...

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার সড়ক বাজার থেকে আজ (বুধবার) সকালে ছবিগুলো তুলেছেন আলোকচিত্র সাংবাদিক দুলাল ঘোষ


বাতাসি, মেনি, কাইক্যা, বাইন, আইড়, টেংরাসহ হরেক পদের পাঁচমিশালি মাছ। আছে কিছু চিংড়িও। মাছ বা চিংড়ি- তিতাস থেকে তোলা ছোট-বড় সবগুলোই অতি সুস্বাদু। তবে এরা ক্রমশ হারিয়ে যাচ্ছে। 


হাইব্রিড করে হারিয়ে যেতে থাকা জাতগুলোর কিছু রক্ষার চেষ্টাও চলছে- তবে হাইব্রিডের স্বাদ আর নদী-খাল-বিলের মাছের স্বাদ এক না এটা বলাই বাহুল্য। পদ্মা, মেঘনা, গোমতি, বিষখালী, শীতলক্ষ্যা, বলেশ্বর, তিস্তা, কর্ণফুলী, ধলেশ্বরী, তিতাসসহ বাংলার হাজারো নদ-নদীর মিষ্টি জলে এরা ভেসে বেড়াত ঝাঁকে ঝাঁকে। দলে দলে জালে আর ফাঁদে আটকাও পড়তো। 


অদ্বিতীয় স্বাদের এসব মাছ জেলের জাল থেকে বাজারের মাছুয়ার ঝাঁকা হয়ে উঠতো বাঙালির রসুইয়ে। এই মনোহর শীতের দুপুরে কাঁচা লংকা আর ধনে পাতায় মাখা এইসব মাছের নানা পদ শোভা বাড়াতো পাতের, ভরপুর তৃপ্ত করতো আমাদের রসনা। 


কিন্তু এখন দিন দিন নদী দখল-দূষণ আর জলাশয় শুকিয়ে মাছের আধার নষ্ট করার ফলে বাঙালির পাতে আগের মতো আর উঠছে না কাঁচা লঙ্কা আর ধনে পাতায় মাখা এইসব মাছের পদ। 


তবে আশার কথা হচ্ছে এত প্রতিকূলতা সত্ত্বেও সার্বিকভাবে মাছ উৎপাদনে বাংলাদেশের অবস্থান এখন বিশ্বে দ্বিতীয়। আমাদের আশা বাঙালির রসনাতৃপ্তকারী বাঙলার মাছ বৈচিত্র সমৃদ্ধ থাকবে- হারিয়ে যাবে না এসবের কোনোটাই।

দিনবদলবিডি/এস

সর্বশেষ

পাঠকপ্রিয়