রোববার

২৮ ফেব্রুয়ারি ২০২১


১৬ ফাল্গুন ১৪২৭,

১৫ রজব ১৪৪২

দিন বদল বাংলাদেশ

কাবা’র আঙিনায় মার্বেল পাথরের টাইলস পরিবর্তন 

ফটো ফিচার ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৫:৫১, ৫ ফেব্রুয়ারি ২০২১
কাবা’র আঙিনায় মার্বেল পাথরের টাইলস পরিবর্তন 

বায়তুল্লাহ শরিফ

মুসলমানদের সর্বোচ্চ ধর্মীয় স্হান মসজিদে হারামের অভ্যন্তরে মূল কাবা শরিফের চারপাশে তাওয়াফ চত্বরের দেড়শ বর্গমিটার জায়গা জুড়ে প্রতিস্থাপন করা হয়েছে মূল্যবান মার্বেল পাথরের টাইলস।

মসজিদুল হারাম ও মসজিদে নববী

মসজিদুল হারাম ও মসজিদে নববী; এ দুই পবিত্র মসজিদের দায়িত্বশীল কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। খবর আল-আরাবিয়া ডটনেট।

কাবা শরিফের চারপাশ

‘হারামাইন জেনারেল প্রেসিডেন্সি’র বিবৃতিতে বলা হয়েছে, কাবা শরিফের চারপাশে দেড়শ মিটার তাওয়াফ চত্বরে স্থাপিত আগের মার্বেল পাথরের টাইলসগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার কারণেই তা পরিবর্তন করা হয়েছে।

কাবা শরিফের প্রাঙ্গনে মার্বেল টাইলস

মসজিদে হারামের রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত জেনারেল এক্সট্রেশন ডিরেক্টর মহসিন সালমি জানান, ‘সংস্থার কর্তৃপক্ষ মাতাফ (তাওয়াফের স্থান) ও কাবা শরিফের প্রাঙ্গনে মার্বেল টাইলসগুলো নিবিড়ভাবে নিরীক্ষণ করেছে এবং মাতাফের আঙিনা ও কাবা শরিফ চত্ত্বরে বিদ্যমান মার্বেল টাইলসগুলোর স্থানে নতুন টাইলস স্থাপন করা হয়েছে। যাতে কাবা শরিফ পরিদর্শনকারী এবং হজ ও ওমরায় তাওয়াফকারীদের (অতিরিক্তি গরমেও) ঠাণ্ডার সুবিধা দেয়া যায়।

মাতাফ প্রাঙ্গণ

তিনি আরো বলেন, ৪০ জন প্রযুক্তিবিদ ও ইঞ্জিনিয়ারের উপস্থিতিতে প্রতিদিন মাতাফ প্রাঙ্গণের মার্বেলের গুণাগুণ পরীক্ষা করা হয়।

কাবা শরিফের চত্বরে নামাজরত মুসল্লিরা

কাবা শরিফের চত্বরে লাগানো এ দামি মার্বেল পাথরের টাইলসের বিশেষ বৈশিষ্ট্য হলো, এ পাথর অতিরিক্ত আলো ও তাপ শোষণের ক্ষমতা রাখে। অনেক ব্যয়বহুল এ দামি পাথর শুধু কাবা শরিফ ও মসজিদে হারামের জন্যই আমদানি করা হয়ে থাকে বলেও জানান মহসিন সালমি।

মসজিদে হারাম ও মাতাফের প্রশস্ত আঙ্গিনা

শুধু তা-ই নয়, মসজিদে হারাম ও মাতাফের প্রশস্ত আঙ্গিনা পরিচ্ছন্ন ও শীতল রাখতে অত্যাধুনিক সরঞ্জামাদি ও বিশেষ বৈশিষ্ট্যযুক্ত পাথর ব্যবহার করা হয়। কাবা শরিফের আঙিনাসহ (মাতাফ) পুরো মসজিদে হারাম জিয়ারতকারী, নামাজি ও হজ-ওমরা আদায়কারীদের সরকারিভাবে সর্বোত্তম সুযোগ-সুবিধা প্রদানই মূল উদ্দেশ্য।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়