বুধবার

২৬ জানুয়ারি ২০২২


১৩ মাঘ ১৪২৮,

২০ জমাদিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

সারা বিশ্বে নানা আয়োজনে বড়দিন উদযাপন

ফটো ফিচার ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ২৫ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৭:১০, ২৫ ডিসেম্বর ২০২১
সারা বিশ্বে নানা আয়োজনে বড়দিন উদযাপন

শুভ বড়দিন

করোনাভাইরাসের তাণ্ডবের কারণে বিভিন্ন বিধিনিষেধ থাকলেও সারা বিশ্বের নানা দেশে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব খ্রিস্টমাস (শুভ বড়দিন) যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হচ্ছে।

খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিষ্ট এদিনে (২৫ডিসেম্বর) বেথলেহেমে জন্মগ্রহণ করেন বলেই তার অনুসারী-খ্রিস্টধর্মাবলম্বীরা দিনটিকে ‘শুভ বড়দিন’ হিসেবে উদযাপন করে থাকেন।

ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে করোনার নতুন ধরন ওমিক্রনের বিস্তারের কারণে জনসমাগমে কিছুটা কড়াকড়ি আরোপ করা হলে আয়োজন-উদযাপনে ছিল না কোনো ঘাটতি।

শুভ বড়দিন

কেনিয়ার নাইরোবির সোলেম গীর্জায় প্রার্থনায় অংশ নেন নানরা।

খ্রিস্টান সম্প্রদায়ের মানুষের বিশ্বাস, সৃষ্টি-কর্তার মহিমা প্রচারের মাধ্যমে মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতেই প্রভু যিশুর পৃথিবীতে আগমন ঘটেছিল।

শুভ বড়দিন

পাকিস্তানের করাচিতে দেশটির সংখ্যালঘু খ্রিস্টধর্মালম্বীরা এসটি এন্ড্রুস গীর্জায় উপস্থিত হয়ে উদযাপন করেন।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের খ্রিস্টধর্মানুসারীরাও আজ (শনিবার, ২৫ ডিসেম্বর) যথাযথ ধর্মীয় ভাবগাম্ভির্য্য ও আচারাদি, আনন্দ-উৎসব এবং প্রার্থনার মধ্যদিয়ে ‘শুভ বড়দিন’ উদযাপন করেন।

শুভ বড়দিন

তুরস্কের ইস্তানবুলে মোমবাতি প্রজ্জ্বলন করে বড়দিন উদযাপন।

এ উপলক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠান গির্জাগুলোকে সাজানো হয়েছে নতুন-আঙ্গিকে। এছাড়াও গতকাল (শুক্রবার, ২৪ ডিসেম্বর) সন্ধ্যা থেকে বিভিন্ন গির্জা এবং তারকা-হোটেলগুলোতে ব্যবস্থা করা হয়েছে আলোকসজ্জার।

শুভ বড়দিন

যিশুখ্রিস্টের জন্মস্থান ফিলিস্তিনের বেথেলহেম শহরে বড় দিনের আয়োজন।

এদিকে বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টধর্মাবলম্বীসহ সবার শান্তি ও কল্যাণ কামনা করে শুক্রবার সন্ধ্যায় পৃথক বাণী প্রদান করেছেন।

শুভ বড়দিন

উত্তর ইরাকের ইরবিলে বড়দিন উপলক্ষ্যে আয়োজন।

বড়দিন উপলক্ষ্যে বিভিন্ন দেশে গীর্জাগুলোতে বিশেষ আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। কৃত্রিমভাবে স্থাপন করা হয়েছে ক্রিসমাস ট্রি ও শান্তাক্লজ।

শুভ বড়দিন

ভ্যাটিকেনে পোপ ফ্রান্সিসে উপস্থিতিতে বড়দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

বড়দিনের প্রক্কালে শুক্রবার দিবাগত রাতে বিভিন্ন গির্জায় বিশেষ প্রার্থনাও অনুষ্ঠিত হয়। আজ শনিবার (২৫ ডিসেম্বর) সকাল থেকে শুরু হয় বড়দিনের প্রার্থনা।

শুভ বড়দিন

ভারতের ওড়িষা প্রদেশে বঙ্গপোসাগরের তীরে বালুর তৈরি সান্তা ক্লোস।

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়