মঙ্গলবার

২৬ অক্টোবর ২০২১


১১ কার্তিক ১৪২৮,

১৭ রবিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

প্রথমবারের মতো উৎপাদিত হলো তরমুজের গুড়

নিজস্ব সংবাদদাতা || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২৩:৩৬, ১১ অক্টোবর ২০২১  
প্রথমবারের মতো উৎপাদিত হলো তরমুজের গুড়

সংগৃহীত ছবি

উচ্চমূল্যের ফসল তরমুজ। সচ্ছল না হলে মরসুমের সময়ের কেনা বেশ ব্যয়সাধ্য। কিন্তু খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার ছোটবন্ড গ্রামের তরুণ কৃষক মৃত্যঞ্জয় মণ্ডল প্রথমবারের মত তরমুজের গুড় উৎপাদন করে তাক লাগিয়ে দিয়েছেন।

এ গুড়ের নাম দিয়েছেন ‘তোগুড়’। গুড় শিল্পের জন্য তরমুজের ‘তোগুড়’ নতুন সম্ভাবনা বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মৃত্যঞ্জয় মণ্ডল জানান, তরমুজ উচ্চ মূল্যের ফসল হলেও কিছু কিছু তরমুজ সাইজে কিছুটা ছোট হয় বা আকার আকৃতিতে কিছুটা কম থাকে। সেগুলো গ্রেডিংয়ে টেকে না, যা ক্যাট নামে পরিচিত।

তিনি যোগ করে বলেন, ‘এগুলো বিক্রি হয়না বলে অনেক সময় মাঠেই থেকে যায়। বৃষ্টিতে পঁচে দূর্গন্ধ সৃষ্টি করে। ওই সমস্ত ক্যাট তরমুজ মেশিন ছাড়া দেশিয় প্রযুক্তি ব্যবহার করে কেটে এর লাল অংশ নিয়ে নেট দিয়ে ছেকে জুস (রস) বের করে হাড়িতে করে চুলায় জ্বালিয়ে তোগুড় তৈরি করছেন। প্রাকৃতিক উপায়ে তৈরি এ গুড় অত্যন্ত সুস্বাদু এবং অনেক দিন সংরক্ষণ করা যায়।’

তরমুজের রস মিষ্টি এবং পাতলা বলে তরমুজের রস জ্বালিয়ে গুর তৈরি করে সফল হয়েছেন। তিনি প্রথমবার তিন কেজি গুড় বানিয়ে নিজে, পাড়া প্রতিবেশী, উপজেলা কৃষি অফিসারসহ অনেককেই খাইয়েছেন।

বাণিজ্যিক ভাবে তরমুজ নিয়ে গুড় তৈরি করলে কৃষকরা উৎপাদিত পণ্যের ন্যয্য মূল্য পাবে। ফসলের অপচয়ও রোধ হবে। আগামীতে এটি আরও বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন তিনি।

দিনবদলবিডি/এইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়