শনিবার

০৪ ডিসেম্বর ২০২১


২১ অগ্রাহায়ণ ১৪২৮,

২৬ রবিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

মাথাপিছু আয় ২৫০০ ডলার ছাড়ালো

পজিটিভ বাংলাদেশ ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ৫ নভেম্বর ২০২১  
মাথাপিছু আয় ২৫০০ ডলার ছাড়ালো

দেশে মাথাপিছু আয় দুই হাজার ৫০০ ডলার ছাড়িয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে মাথাপিছু আয় এখন দুই হাজার ৫৫৪ ডলার। গত অর্থবছরে মাথাপিছু আয় ছিল দুই হাজার ২২৭ ডলার।

করোনা মহামারীর মধ্যে দেশের আর্থিক খাতের এই পরিসংখ্যান প্রকাশ করা হলো।

বিবিএসের হিসাবে দেশের মোট জিডিপি নির্ণয়ের জন্য নতুন করে ২০১৫-১৬ সালকে নতুন ভিত্তিবছর হিসাবে নির্ধারণ করা হয়েছে। এতদিন ২০০৫-০৬ সালকে ভিত্তিবছর হিসাবে গণনা করা হতো। এর আগে ১৯৯৫-৯৬ সাল ছিল জিডিপির ভিত্তিবছর। চলতি অর্থবছরে নতুন ভিত্তিবছর নির্ধারণ করার পর প্রথম জিডিপি হিসাব প্রকাশ করা হলো। এই নতুন ভিত্তিবছরের হিসাবে ২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয় দুই হাজার ২২৭ ডলার থেকে বেড়ে ২ হাজার ৫৫৪ ডলারে উন্নীত হয়েছে। 

২০১৫-১৬ ভিত্তিবছর ধরে হিসাব করায় আগের কয়েক বছরের মাথাপিছু আয়ও বেড়ে গেছে। যেমন- ২০১৫-১৬ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৪৬৫ ডলার। নতুন হিসাবে হয়েছে ১ হাজার ৭৩৭ ডলার। এর পরের প্রতি বছরই মাথাপিছু আয় বেড়েছে। আগের হিসাবে ২০১৯-২০ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ হাজার ২৪ ডলার। পরবর্তী সময়ে তা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩৩৫ ডলারে। 

গত অক্টোবরে দেওয়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পূর্বাভাস অনুযায়ী, ২০২১ সালে চলতি মূল্যে বাংলাদেশের মাথাপিছু জিডিপি হবে ২ হাজার ১৩৮ ডলার। আর প্রতিবেশী দেশ ভারতের মাথাপিছু জিডিপি হবে ২ হাজার ১১৬ ডলার। আইএমএফের পূর্বাভাসের চেয়ে বেশি হয়েছে মাথাপিছু জিডিপি। তবে মাথাপিছু আয় কোনো ব্যক্তির একক আয় নয়। দেশের অভ্যন্তরের পাশাপাশি রেমিট্যান্সসহ যত আয় হয়, তা দেশের মোট জাতীয় আয়। সেই জাতীয় আয়কে মাথাপিছু ভাগ করে দেওয়া হয়।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়