বৃহস্পতিবার

০৯ ডিসেম্বর ২০২১


২৫ অগ্রাহায়ণ ১৪২৮,

০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

আজ থেকে শুরু রাস পূর্ণিমা   

ধর্ম ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২২:০৫, ২৮ নভেম্বর ২০২০   আপডেট: ২২:১৪, ২৮ নভেম্বর ২০২০
আজ থেকে শুরু রাস পূর্ণিমা   

কার্তিক মাসের পূর্ণিমাই রাস পূর্ণিমা

রাস পূর্ণিমা। হিন্দুধর্মের একটি পবিত্র দিন, পবিত্র তিথি। বাংলাদেশসহ প্রতিবেশি দেশ ভারতেও মহাসমারোহে পালিত হয় রাস পূর্ণিমা।

কার্তিক মাসের পূর্ণিমাই রাস পূর্ণিমা। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস মতে, এই দিন বৃন্দাবনের গোপিনী সকাশে রাধার সঙ্গে রাস উৎসবে মেতেছিলেন গোপশ্রেষ্ঠ শ্রীকৃষ্ণ। গোপিনীদের নাচ ও শ্রীকৃষ্ণের সুমধুর বংশীধ্বনিতে মুখর হয়ে উঠেছিল বৃন্দাবন।

পরবর্তীকালে শ্রীরাধা ও শ্রীকৃষ্ণের এই মিলন উৎসবকে শ্রীচৈতন্যদেব নাম-সংকীর্তনের মধ্যে দিয়ে রাস মহোৎসবে পরিণত করেন। শ্রীকৃষ্ণ বলেছিলেন, কেউ যদি তাকে জানতে চায়, তবে তাকে অবশ্যই ভক্তির আশ্রয়ে থাকতে হবে। এই দিনে তাই বৈষ্ণব ভক্তরা তাদের ঈশ্বরের সঙ্গে মিলিত হওয়ার আকাঙ্ক্ষায় মেতে ওঠেন রাসলীলায়।

উল্লেখ্য, সুন্দরবনের শরণখোলা রেঞ্জের আওতাধীন দুবলার চরের আলোরকোলে হিন্দু ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমার পুণ্যস্নান অনুষ্ঠিত হবে আজ ২৮ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত।

সরকারি নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ পরিস্থিতি ও ধর্মীয় স্পর্শকাতরতা বিবেচনায় রাস পূর্ণিমায় শুধু পূণ্যার্থী ও তীর্থযাত্রীরা অংশগ্রহণ করবেন। নিরাপদে ও নির্বিঘ্নে রাস পূর্ণিমার পুণ্যস্নান অনুষ্ঠানের নিরাপত্তায় থাকবে কোস্ট গার্ড।

কোস্ট গার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম হাবিব উল আলম জানান, এ উপলক্ষে সুন্দরবনের বনজ সম্পদ ও বন্যপ্রাণী সংরক্ষণসহ পুণ্যস্নানে আগত পূণ্যার্থী ও তীর্থযাত্রীদের দুবলার চরে যাতায়াতের জন্য ৫ টি রুটের সব নৌযানে কোস্ট গার্ড ও বনবিভাগ যৌথভাবে তল্লাশি চালাবে। এসব নৌযানে সুন্দরবনে বন্যপ্রাণী শিকার ও গাছ কাটা চক্র আরোহণ করতে না পারে- সে বিষয়ে নজরদারি করবে কোস্ট গার্ড।

দুবলার চরের আলোরকোল এলাকার প্রবেশ মুখ দিয়ে সব পুণ্যার্থী ও তীর্থযাত্রীদের প্রবেশ করতে হবে। সেখানে কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলার তত্ত্বাবধানে ডুবুরি দল ও মেডিকেল টিম সার্বক্ষণিক মোতায়েন থাকবে।

কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি দ্রুত মোকাবিলার জন্য দুবলার চরে কোস্ট গার্ড স্টেশনের নিচতলায় কন্ট্রোল রুম (মোবাইল নম্বর-০১৫৩৫৮৮৯২০৪ এবং অতিরিক্ত-০১৭৬৯৪৪৪৩৩৩) স্থাপন করা হয়েছে।

দিনবদল বিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়