বৃহস্পতিবার

০৯ ডিসেম্বর ২০২১


২৫ অগ্রাহায়ণ ১৪২৮,

০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে পুলিশ বিভাগে যোগ দিলো একটি ছাগল

নিউজ ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ২১:৫৬, ২ এপ্রিল ২০২১  
যুক্তরাষ্ট্রে পুলিশ বিভাগে যোগ দিলো একটি ছাগল

এবারই প্রথম যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে একটি ছাগল যোগ দিয়েছে

যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে যোগ দিয়েছে একটি ছাগল। দেশটির কানেকটিকাট অঙ্গরাজ্যের রকিহিল পুলিশ বিভাগে গত ১ এপ্রিল বনি নামের এ ছাগলটি পুলিশ প্যাট্টোল গোট (পিপিজি) হিসেবে যোগ দিয়েছে বলে রকিহিল পুলিশ বিভাগের একটি সূত্রে জানা গেছে।

পৃথিবীর বিভিন্ন দেশের পুলিশ বিভাগের কাজে সহায়তার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর ব্যবহার করা হলেও এবারই প্রথম যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে একটি ছাগল যোগ দিয়েছে বলে জানা গেছে। রকিহিল পুলিশ জানিয়েছে, বনি রাজ্যের পুলিশ পেট্রোল গোট (পিপিজি) এর মধ্যে প্রথম এবং এটিকে উচ্চ প্রশিক্ষিত ও আরো দক্ষ করে গড়ে তোলা হবে।

ছাগল সাধারণত আক্রমণাত্মক হয় না। কিন্তু সঠিকভাবে প্রশিক্ষণ দেওয়া হলে তারা প্রমাণ শনাক্ত করতে ও সন্দেহভাজনদের সন্ধান করতে পারবে। এমনকি প্রয়োজনে অপরাধীদের দমন করতে তাদের শিং ব্যবহার করতে পারবে বলে মনে করছে রকিহিল পুলিশ।

পুলিশ জানিয়েছে, ছাগলগুলোকে এমনভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে যাতে তারা সামনে থাকা কোনো কিছু হুট করে মুখে না দেয়। প্রশিক্ষণ শেষে ছাগলগুলো ‘কে-৯’ কুকুরের মতো সামনে রাখা কিছু খাবে কি না তা খতিয়ে দেখেছে প্রশিক্ষকরা। এই অঞ্চলে পুলিশের সঙ্গে ছাগলের টহল বাড়ানোর জন্য খামারে ছাগল বিশেষত ওবেরহসালি জাত প্রজনন করা হচ্ছে।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়