বৃহস্পতিবার

২২ এপ্রিল ২০২১


৯ বৈশাখ ১৪২৮,

০৯ রমজান ১৪৪২

দিন বদল বাংলাদেশ

ক্রিকেটার না হলে মইন আলি জঙ্গি হতেন!  

তসলিমার সুস্থতা নিয়ে সন্দেহ ইংলিশ ক্রিকেটার জোফরা আর্চারের

আন্তর্জাতিক ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ০০:৩৬, ৭ এপ্রিল ২০২১   আপডেট: ০০:৪১, ৭ এপ্রিল ২০২১
তসলিমার সুস্থতা নিয়ে সন্দেহ ইংলিশ ক্রিকেটার জোফরা আর্চারের

তসলিমা ও মইন আলি -ফাইল ছবি

তসলিমা নাসরিন ইংল্যান্ড ক্রিকেট দলের অলরাউন্ডার মইন আলি সম্পর্কে সম্প্রতি বিতর্কিত এক টুইট করেছিলেন। ওই টুইটে বিতর্কিত এই লেখিকা  বলেছিলেন, ক্রিকেটার না হলে মইন আলি আইএসআই জঙ্গি হতেন।

হরদম বিতর্কিত কথাবার্তা বলে আলোচনায় থাকা তসলিমার ওই টুইটের জবাবে এবার মুখ খুলেছেন মইনের সতীর্থ খেলোয়াড় জোফরা আর্চার। তিনি তসলিমার সুস্থ-স্বাভাবিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন

ঘটনার শুরু 
তসলিমা ওই মন্তব্য করেছিলেন সম্প্রতি ভারতীয় মিডিয়ায় এমন একটি সংবাদরে পর যাতে বলা হয়েছিল যে আইপিএলে চেন্নাই সুপার কিংসের (সিএসকে) খেলোয়াড় মইন আলি তার জার্সি থেকে একটি মদের ব্র্যান্ডের লোগো সরিয়ে দেওয়ার অনুরোধ করেছেন। 

চলতি বছর সাত কোটি রুপির চুক্তিতে আইপিএল টুর্ণামেন্টে সিএসকে দলের হয়ে খেলবেন মইন। তার দলের জার্সিতে এবার যে সব স্পন্সর সংস্থার লোগো রয়েছে তার মধ্যে একটি হচ্ছে মদ প্রস্তুতকারী এক কোম্পানির। আর মিডিয়ার খবরে বলা হয় সেই লোগো বা প্রতীক ধর্মীয় কারণে জার্সিতে ব্যবহারে আপত্তি জানিয়েছিলেন ব্রিটিশ নাগরিক মইন। খবরে আরো বলা হয়, মইন আলির দাবি মেনে তার জার্সি থেকে মদের প্রতীক সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিএসকে। 

এই খবর শুনে সদা আলোচনায় থাকতে মরিয়া তসলিমা আর দেরি করেননি। গত সোমবার তিনি ইংল্যান্ড দলের মুসলিম ক্রিকেটারের সমালোচনা করে টুইটে বলেন, ‘যদি মইন আলির সঙ্গে ক্রিকেটের সম্পর্ক না থাকতো তবে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট-এ যোগ দেওয়ার জন্য তিনি সিরিয়া যেতেন।’ তবে ধর্মীয় স্বাধীনতায় আঘাত করে দেওয়া তসলিমার এমন টুইটে সামাজিক মাধ্যমে তাকে বেশ সমালোচনার মুখে পড়তে হয়।

এরপর ইংলিশ ফাস্ট বোলার জোফরা আর্চার তসলিমা নাসরিনের সেই টুইটের নিন্দা করেন। তিনি মইন আলির বিষয়ে আপত্তিজনক মন্তব্যটি মুছে ফেলার অনুরোধও করেন তসলিমাকে। আর্চার ইনজুরির কারণে ২০২১ এর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (রাজস্থান রয়্যালস দলে) থাকছেন না।

তসলিমাকে উদ্দেশ্য করে আর্চার বলেন, ‘তুমি ঠিকঠাক আছো তো? আমার তো মনে হয় না যে তুমি স্বাভাবিক আছো!’

তসলিমা অবশ্য নিজের পিঠ বাঁচাতে পরে দাবি করেছিলেন যে তিনি রসিকতার ছলে মইন আলির বিরুদ্ধে অমন মন্তব্য করেছিলেন। জোফরা আর্চার সেই বিষয়টিকে ইঙ্গিত করেন বলেন, ‘রসিকতা! কিন্তু কেউ তো হাসছে না! আপনিও না। আপনি অন্তত এই টুইটটি মুছে ফেলুন।’  

জোফরা আর্চার

এদিকে চেন্নাই সুপার কিংসের সিইও কাশী বিশ্বনাথ মদের কোম্পানির লোগো হটাতে মইন আলির কথিত দাবি সংক্রান্ত সংবাদ প্রত্যাখ্যান করেন। তিনি পরিষ্কার জানিয়ে দেন যে ইংল্যান্ড অলরাউন্ডারের কাছ থেকে এ জাতীয় অনুরোধ আসেনি তাদের কাছে।

আন্তর্জাতিক ক্রিকেট জগতে বিশেষ করে কুড়ি ওভারের ক্রিকেটে বেশ জনপ্রিয় মইন আলি। আইপিএল টুর্নামেন্টেও বেশ ভালো রেকর্ড রয়েছে তার। ইংল্যান্ড দলের সদস্য মইন ইংল্যান্ডের মাটিতেই জন্মগ্রহণ করেন, ১৯৮৭ সালের ১৮ জুন। তবে টেমস নদীর দেশে জন্ম হলেও আদতে তার শেকড় রয়েছে সিন্ধু নদীর দেশ পাকিস্তানে।

দিনবদলবিডি/একে

সর্বশেষ

পাঠকপ্রিয়