বৃহস্পতিবার

২৩ সেপ্টেম্বর ২০২১


৮ আশ্বিন ১৪২৮,

১৩ সফর ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

ফোনালাপ ফাঁস ঠেকানোর গোপন ১০ টেকনিক

তাল-বেতাল ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৪:২৭, ২৮ জুলাই ২০২১   আপডেট: ১৫:২২, ২৮ জুলাই ২০২১
ফোনালাপ ফাঁস ঠেকানোর গোপন ১০ টেকনিক

ফোনালাপ ফাঁস ঠেকানোর গোপন ১০ টেকনিক

বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে ফোনালাপ ফাঁস। কখনও সরকার, কখনও টিভি চ্যানেল কখনও বা সোশ্যাল মিডিয়ায় উরাধুরা (মানে অজানা সূত্র থেকে) ফোনালাপের অডিওক্লিপ ফাঁস হচ্ছে।

কিন্তু এই ফাঁস হয়ে যাওয়ার টেনশন নিয়ে কি ফোনে কথা বলা যায়! টেনশন করতে করতেই আমরা ভেবেছি ফোনালাপ ফাঁস হওয়া ঠেকানোর কিছু অত্যন্ত গোপন এবং কার্যকর টেকনিক নিয়ে।

চলুন তাহলে জেনে নিই ফোনালাপ ফাঁস ঠেকানোর গোপন ১০ টেকনিক সম্পর্কে-

(১) আদিম যুগে ফিরে যান। ক্লাসিক পায়রা পদ্ধতিতে বার্তা পাঠান। কবুতর-বার্তা ফাঁস হওয়ার কোনো পদ্ধতি আবিষ্কারের আগ পর্যন্ত অন্তত নিরাপদ থাকবেন।

(২) মাইকে কথা বলতে পারেন। এতে এলাকার মানুষ শুনলেও অন্তত সারা দুনিয়ার কাছে যাবে না। তাছাড়া যে কথা আপনিই ফাঁস করছেন সে কথা নতুন করে ফাঁস হওয়ার ভয়ও নাই।

(৩) ভিডিও কল দিয়ে সাইন ল্যাঙ্গুয়েজে কথা বলুন, মোর্স কোডও ব্যবহার করতে পারেন। এতে কল ফাঁস হলেও যারা সাইন বা কোড ল্যাঙ্গুয়েজ জানে শুধু তারাই বুঝতে পারবে।

(৪) আজ রবিবার নাটকের কঙ্কা ও তিতলির 'ইটামিটাকিনা' ভাষায় কথা বলুন। ফোন কল ফাঁস হলেও কথা কেউই বুঝবে না।

(৫) কথা বলার ফাঁকে ফাঁসকারীর উদ্দেশ্যে কোনো অফার বা হুমকি দিয়ে দেখতে পারেন। এতে ফাঁসকারী ভয় পেলেও পেতে পারে কিংবা লোভের পড়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

(৬) অপারেশন করে বোবা হয়ে যান। বোবার যেমন কোনো শত্রু নেই তেমনি বোবার ফোন কল ফাঁস হওয়ার ভয়ও নেই।

(৭) চোখে চোখে কথা বলুন। চোখের ভাষা আপনারা দুজন ছাড়া আর কেউ বুঝবে না।

(৮) কাউকে গুরুত্বপূর্ণ কিছু বলার আগে তার সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে নিন। কারণ এক গবেষণায় দেখা গেছে, প্রেমিক-প্রেমিকা মেঘ, বৃষ্টি এমনকি চাঁদের মাধ্যমেও কথা বলতে পারে।

(৯) যে কথাগুলো ফাঁস হলে ব্যক্তিগত ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে, সে কথাগুলোর সময় নাটক-সিনেমার ‘টুট টুট’, ‘বিপ’ বা ‘ডট ডট’ ব্যবহার করুন।

(১০) উপরের কোনোটাই করতে না চাইলে প্রতিবাদ করুন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উপর চাপ সৃষ্টি করুন। ফোনে আড়ি পাতা যে একটি অনৈতিক ও বেআইনি কাজ তা সবাইকে জানান। সবাই মিলে নাগরিকদের উপর এমন অন্যায় সারভেইলেন্সের বিরুদ্ধে আওয়াজ তুলুন।

একটু বেশিই বলে ফেললাম না তো? 

দিনবদলবিডি/জিএ

সর্বশেষ

পাঠকপ্রিয়