বুধবার

২৬ জানুয়ারি ২০২২


১৪ মাঘ ১৪২৮,

২০ জমাদিউস সানি ১৪৪৩

দিন বদল বাংলাদেশ

দীর্ঘ ৪ বছর ধরে ঘুমান না তিনি

তাল-বেতাল ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১৫:৩০, ৮ জানুয়ারি ২০২২
দীর্ঘ ৪ বছর ধরে ঘুমান না তিনি

মালগোরজাটা স্লিউইন্সকা

মালগোরজাটা স্লিউইন্সকা নামে ৩৯ বছর বয়সী নারী গত ৪ বছর ধেরে ঘুমাতে পারেননি। পরে ডাক্তারের কাছে গেলে জানতে পারেন তিনি সোমনিফোবিয়া রোগে আক্রান্ত। (সূত্র: দ্য সান)

খবরে বলা হয়, পোল্যান্ডের নারী মালগোরজাটা স্লিউইন্সকা একটি হেলথ ফুড কোম্পানিতে চাকরি করতেন। তার কিশোর বয়সী একটি ছেলে রয়েছে। সবকিছু সামলে তিনি যখন ঘুমাতে যান তার ঘুম আসে না। তিনি এপিঠ ওপিঠ করেন, এরকম করতে করতেই রাত শেষ হয়ে যায় কিন্তু ঘুম আর আসে না। টানা চার বছর ধরে তিনি এ সমস্যায় ভুগছেন।

মালগোরজাটা স্লিউইন্সকা জানিয়েছেন, এ রোগের কারণে তার চোখ জ্বলতে শুরু করে এবং শুকিয়ে যায়। একটানা ঘুম না আসার কারণে খুবই ক্লান্তির সৃষ্টি হয়। তার শর্ট টার্ম মেমোরি পুরোপুরি নষ্ট হয়ে গেছে এবং তিনি কোনো কারণ ছাড়াই কাঁদতে শুরু করে দেন। এ রোগ তার শরীরের ক্ষতির সঙ্গে সঙ্গে তার চাকরিও কেড়ে নিয়েছে।

এদিকে এ রোগের চিকিৎসার পেছনে তার জমানো সব টাকা নষ্ট হয়ে গেছে, কিন্তু কোনো ফল পাওয়া যায়নি। এ ধরনের রোগের কারণে স্বামী এবং ছেলের সঙ্গেও তার সম্পর্ক নষ্ট হতে শুরু করেছে।

মালগোরজাটা স্লিউইন্সকার এ অসুখের শুরু ২০১৭ সালে। স্পেন থেকে ছুটি কাটিয়ে বাড়ি ফেরার পরই তার এ রোগের সূত্রপাত হয়। এরপর থেকে ধীরে ধীরে ঘুম আসা বন্ধ হয়ে যায়। তিনি অনেক চেষ্টা করেও ঘুমাতে পারেননি। ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত একটানা তিনি না ঘুমিয়ে কাটিয়ে দিয়েছেন, যা তার শরীরে ব্যাপক প্রভাব বিস্তার করেছে।

পরবর্তিতে ৪ বছর পর পোল্যান্ডের এক ডাক্তারের কাছ থেকে তিনি জানতে পারেন, তিনি সোমনিফোবিয়া রোগের শিকার। সেই ডাক্তারের ওষুধে মালগোরজাটা স্লিউইন্সকা এখন সপ্তাহে মাত্র ২-৩ রাত ঘুমাতে পারেন। এছাড়া তিনি শুরু করেছেন ধ্যান এবং ব্যায়াম। একই সঙ্গে মালগোরজাটা স্লিউইন্সকা শুরু করেছেন পার্ট টাইম চাকরিও।

দিনবদলবিডি/এসএম

সর্বশেষ

পাঠকপ্রিয়