মঙ্গলবার

১৯ জানুয়ারি ২০২১


৫ মাঘ ১৪২৭,

০৫ জমাদিউস সানি ১৪৪২

দিন বদল বাংলাদেশ

নিজ অক্ষে জোরে ঘুরছে পৃথিবী, জটিলতা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ১১ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:১০, ১১ জানুয়ারি ২০২১
নিজ অক্ষে জোরে ঘুরছে পৃথিবী, জটিলতা

ছবি: সংগৃহীত

একদিন মানে ২৪ ঘণ্টা। সময়ের এই মাপকাঠি সকলেরই জানা। পৃথিবীর নিজের অক্ষের চারিদিকে ঘুরতে যে সময় লাগবে, তাই একটি দিন। কিন্তু এখানেই তৈরি হয়েছে জটিলতা। ইন্টারন্যাশানাল আর্থ রোটেশন অ্যান্ড রেফারেন্স সার্ভিসের পর্যবেক্ষেণে বলা হয়েছে, পৃথিবী ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ঘূর্ণন শেষ করছে। 

বর্তমানে পৃথিবী ২৪ ঘণ্টার মধ্যে ০.৫ মিলি সেকেন্ডের কম সময় নিয়ে ঘুরছে। যার ফলে ২৪ ঘণ্টা থেকে ০.৫ মিলি সেকেন্ড কমে গেছে। সময়ের এই সামান্য পরিবর্তন সাধারণ মানুষের জন্য তেমন সমস্যার না হলেও বিজ্ঞানীরা রীতিমতো চিন্তিত। গত ৫০ বছরের তুলনায় পৃথিবী সময়ের চেয়ে দ্রুত গতিতে চলেছে। 

কেননা ১৯৬০ সাল থেকেই স্যাটেলাইট এবং অন্যান্য মহাজাগতিক যোগাযোগ ব্যবস্থার জন্য সময়ের সঠিক হিসাব রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। ১৯৭০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মোট ২৭ লিপ সেকেন্ড যুক্ত করতে হয়েছে অ্যাটমিক ঘড়িতে। কারণ সেসময় পৃথিবী ধীরে ঘুরছিল। কিন্তু এবার ঘুরছে জোড়ে। ফলে এবার কী একটি নেগেটিভ লিপ-সেকেন্ড যোগ করা হবে? এই প্রশ্নের এখনো কোনো উত্তর দেননি বিজ্ঞানীরা। তবে পৃথিবীর আহ্নিক গতির সময় কেন কমে আসছে, এটাই একটা বড়ো প্রশ্ন।

প্রথমে মনে করা হয়েছিল পৃথিবী সূর্যের খুব কাছাকাছি চলে আসছে বলেই তার আহ্নিক গতি বেড়ে গেছে। কিন্তু আরো নিখুঁত পর্যবেক্ষণে দেখা যায়, সূর্য থেকে পৃথিবীর দূরত্ব যতটা কমেছে তার থেকে অনেক কমেছে দিনের দৈর্ঘ্য। অতএব এর কারণ অন্যকিছু। এমনকি বিশ্ব-উষ্ণায়নকেও এর জন্য দায়ী করছেন কেউ কেউ। মেরু অঞ্চলের বরফ গলে ভরের বণ্টন বদলে যাচ্ছে। আর এটাই সম্ভবত দিনের দৈর্ঘ্য কমে আসার প্রকৃত কারণ। তবে আরো বিশদে গবেষণা না করে কোনোকিছুই নিশ্চিতভাবে বলা সম্ভব নয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গতবছরের জুন থেকে ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ঘূর্ণন শেষ করছে পৃথিবী।

দিনবদলবিডি/এআর/এসআই

সর্বশেষ

পাঠকপ্রিয়